শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা

ব্রুক ২১৭ ইংল্যান্ড ৮২৩

ক্রীড়া ডেস্ক

ব্রুক ২১৭ ইংল্যান্ড ৮২৩

মুলতানে রেকর্ডের পর রেকর্ড গড়ছে ইংলিশরা। এ যেন অশুভ লক্ষণ। নিষ্প্রাণ মুলতানের উইকেটে অসহায় বোলাররা। ব্যাটিংস্বর্গে পাকিস্তানের ৫৫৬ রানের জবাবে ইংল্যান্ড ৭ উইকেটে ৮২৩ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করেছে। ইংল্যান্ডের লিড ২৬৭ রানের। চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৩৭ রান করেছে পাকিস্তান। খেলার চতুর্থ দিনে ষষ্ঠ ইংলিশ ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি হাঁকালেন হ্যারি ব্রুক (৩১৭ রান); যা তাঁর ক্যারিয়ারের প্রথম ও টেস্টের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ট্রিপল সেঞ্চুরি। মাত্র ৩১০ বলে ৩০০ রান পূর্ণ করেন। টেস্টে দ্রুততম ট্রিপল সেঞ্চুরির কীর্তি ভারতের বীরেন্দর শেবাগের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ২৭৮ বলে করেন এ রেকর্ড।

এদিন পাকিস্তানের বিপক্ষে এবং টেস্ট ক্রিকেটে চতুর্থ উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন জো রুট ও হ্যারি ব্রুক (৪৫৪ রান)। এর আগে চতুর্থ উইকেটে সর্বোচ্চ জুটি ছিল ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার শন মার্শ ও অ্যাডাম ভোজেসের ৪৪৯ রান এবং ১৯৫৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পিটার মে ও কলিন কাউড্রের ৪১১ রানের।

এদিকে টেস্ট ক্রিকেটে চারবার দলীয় ৮০০ রানের দেখা মিলেছে। এ তালিকায় তিনবারই রয়েছে ইংল্যান্ডের নাম। ১৯৩০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৮৪৯ রান, ১৯৩৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো ন্যূনতম ৯০০ রান করে ইংলিশরা। এ ছাড়া ১৯৯৭ সালে ভারতের বিপক্ষে ৬ উইকেটে ৯৫২ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা; যা এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় স্কোর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর