শনিবার, ১২ অক্টোবর, ২০২৪ ০০:০০ টা
৫৫৬ করেও ইনিংস হার পাকিস্তানের

ইতিহাসের পাতায় মুলতান টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

ইতিহাসের পাতায় মুলতান টেস্ট

রেকর্ড জয়ের পর ইংল্যান্ড

এক, দুটি নয়। তিন সেঞ্চুরি। তিন সেঞ্চুরি মুলতান টেস্টের প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৫৫৬ রান। এত বড় স্কোরের পর কোনো ক্রিকেটার, ক্রিকেটপ্রেমী ভাবতেই পারেনি এমন রান বন্যায় ভেসে যাওয়া প্রথম ইনিংসের পরও পাকিস্তান হেরে যাবে। কিন্তু বাজ ক্রিকেট খেলার জন্য বিখ্যাত ইংল্যান্ড, সেই কাজটি করেছে। প্রথম ইনিংসে সাড়ে পাঁচশোর ওপর রান করা পাকিস্তানকে হারিয়ে দিয়েছে ইনিংস ব্যবধানে। ১৪৭ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাস এমন বিব্রতকর হার কখনোই দেখা যায়নি। এই প্রথম কোনো দল প্রথম ইনিংসে সাড়ে পাঁচশো রান করে ইনিংস ব্যবধানে হেরেছে। পাঁচশোর ওপর রান করে পাকিস্তানই হেরেছে পাঁচবার। অস্ট্রেলিয়া তিনবার।

নিয়মিত অধিনায়ক বেন স্টোকসের পরিবর্তে দলকে নেতৃত্ব দেওয়া ওলি পোপ ইতিহাস গড়েছেন দুর্দান্তভাবে দল পরিচালনা করে। তার অসাধারণ নেতৃত্বে ইংল্যান্ড মুলতান টেস্ট জিতেছে ইনিংস ও ৪৭ রানে। সিরিজের দ্বিতীয় টেস্ট মুলতানেই। শাহান মাসুদের পাকিস্তানকে হারাতে ইংল্যান্ড ইনিংস ঘোষণা করে ৭ উইকেটে ৮২৩ রান তুলে। যা ক্রিকেট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ দলগত স্কোর। হ্যারি ব্রুক ক্যারিয়ারে প্রথমবার ট্রিপল সেঞ্চুরি করেন। ৩১৭ রান করে ম্যাচসেরা হন। সাবেক অধিনায়ক জো রুট খেলেন ২৬২ রানের ইনিংস। এমন লজ্জাজনক হারের জন্য পাকিস্তান অধিনায়ক দুষছেন দলের বোলারদের, ‘বোর্ডে যখন ৫৫০ রান থাকে, তখন বোলারদের উচিত ১০ উইকেট তুলে দলকে সাহায্য করা। তৃতীয় ইনিংসে ২২০ রানে শেষ হওয়া প্রমাণ করে যে কত রানের লিড নিলে এই মাঠে সেটাকে ভালো স্কোর বলা যেত। ইংল্যান্ড ২০ উইকেট তুলে নেয়।’ ইংলিশ অধিনায়ক পোপ বলেন, ‘এমন একটি ঐতিহাসিক জয়ের কৃতিত্ব দিচ্ছি বোলারদের। তারা কাজগুলো দায়িত্ব নিয়ে করেছে। জো রুট ও হ্যারি ব্রুকের কথা আলাদাভাবে বলতেই হয়। দুজনে দারুণ ব্যাটিং করেছেন।’ রুট ও ব্রুক দুজনে চতুর্থ উইকেট জুটিতে যোগ করেন ৪৫৪ রান। যা দেশটির ক্রিকেট ইতিহাসে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি।

পাকিস্তান প্রথম ইনিংসে ৫৫৬ রান করে। ইংল্যান্ড প্রথম ইনিংসে ওভারপ্রতি ৫.৪৮ গড়ে ৭ উইকেটে ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে। এগিয়ে যায় ২৬৭ রানে। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২২০ রানে। ব্যাটিং করেননি আবরার আহমেদ।

এমন বিব্রতকর ম্যাচ টেস্ট ক্রিকেটের পাতাকে সমৃদ্ধ করেছে। বেশ কিছু রেকর্ড হয়েছে।

 

পাকিস্তান-ইংল্যান্ড টেস্টে যত রেকর্ড

এই প্রথম : ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দল এক ইনিংসে ৫০০ রান ছুঁয়েও ইনিংস ব্যবধানে হারল। আগের রেকর্ড ছিল আয়ারল্যান্ডের। ২০২৩ সালে গলে প্রথম ইনিংসে ৪৯২ রান করেও শ্রীলঙ্কার কাছে হেরেছিল ইনিংস ও ১০ রানে।

 

পাকিস্তানের পাঁচ : এক ইনিংসে ৫০০ রান করে ম্যাচ হারের রেকর্ড রয়েছে ১৯টি। পাকিস্তান হেরেছে পাঁচবার। অস্ট্রেলিয়া তিনবার।

 

৪৮ বছর পর : এশিয়ায় ৪৮ বছর পর ইনিংস ব্যবধানে জিতল ইংল্যান্ড। ১৯৭৬ সালে দিল্লিতে ইনিংস ও ২৫ রানে হারিয়েছিল ভারতকে।

 

টানা ১১ টেস্টে হার : ঘরের মাঠে টানা ১১ টেস্টে কোনো জয় নেই পাকিস্তানের। ২০২১ সালে সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর টানা ১১ টেস্টে জয়শূন্য দলটি। এর মধ্যে টানা ৬ টেস্টে হেরেছে।

 

অধিনায়ক শান মাসুদের দুঃস্বপ্ন : অধিনায়ক শান মাসুদ টানা ৬ টেস্টে হেরেছে। সবচেয়ে বেশি টানা ৯ টেস্টে হারের রেকর্ড বাংলাদেশের খালেদ মাসুদ পাইলটের। 

নিষ্পত্তি ম্যাচে সবচেয়ে বেশি রান : মুলতানে পাকিস্তানের লজ্জার হারের ম্যাচে রান উঠেছে ১ হাজার ৩৭৯। এত রান ওঠা ম্যাচে এর আগে হার-জিত হয়নি। আগের রেকর্ড ১ হাজার ২৩৬ রান। একবার ইংল্যান্ড-ভারত এবং আরেকবার ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচে।

 

 

সর্বশেষ খবর