১১ জুলাই, ২০২১ ০৮:১৪

ইংল্যান্ডের কাছে এবারও পাত্তাই পেল না পাকিস্তান

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের কাছে এবারও পাত্তাই পেল না পাকিস্তান

সংগৃহীত ছবি

লর্ডসে গতকাল শনিবার (১০ জুলাই) তিন ম্যাচ সিরিজের পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতেও জিতেছে ইংল্যান্ড। যার ফলে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ নিজেদের করে নিয়েছে বেন স্টোকসের নেতৃত্বে খেলতে নামা ইংল্যান্ডের দ্বিতীয় সারির দল।

বৃষ্টি বাধায় দেড় ঘণ্টা পর শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য কমে আসে ৪৭ ওভারে। হাসান আলীর দুর্দান্ত বোলিংয়ে ইংল্যান্ড গুটিয়ে যায় ২৪৭ রানে। ইংল্যান্ডকে আড়াইশর আগে গুটিয়ে দেওয়ার যে স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান, তা ব্যাটিং নামার পরই উবে যায়। পাকিস্তান ৪১ ওভারে ১৯৫ রানে অলআউট হয়। ৫২ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।

লর্ডসে টস হেরে ব্যাট করতে নেমে ৪৫.২ ওভার ব্যাট করে ২৪৭ রানে গুটিয়ে যায় দলটি। দলের পক্ষে অর্ধশতক হাঁকান ফিল সল্ট ও জেমস ভিন্স। ১০টি চার হাঁকানো সল্ট ৫৪ বলে ৬০ এবং ৮টি চার হাঁকানো ভিন্স ৫২ বলে ৫৬ রান করেন।
 
তাদের বিদায়ের পর খানিক বিপাকে পড়ে ইংল্যান্ড। ১৬০ রানে ৭ উইকেট হারিয়ে ফেললেও গেগরি-কার্সদের দৃঢ়তায় দল জড়ো করে লড়াকু পুঁজি। লুইস গ্রেগরি ৪০ ও ব্রাইডন কার্স ৩১ রান করেন। পাকিস্তানের পক্ষে হাসান আলী একাই শিকার করেন পাঁচটি উইকেট। দুইটি উইকেট শিকার করেন হারিস রউফ।

হাসানের ৫ উইকেট শিকারের দিনে পাকিস্তানের ব্যাটসম্যানরা দিয়েছেন ব্যর্থতার পরিচয়। ২৪৮ রানে লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ম্যাচে শূন্য করা ইমাম-উল-হককে এবার এক রান করতেই ফিরিয়ে দেন গ্রেগরি। এই ম্যাচেও বাবর আজমকে টিকতে দেননি সাকিব। লেংথে পড়ে ভেতরে ঢোকা দুর্দান্ত এক ডেলিভারিতে এলবিডব্লিউ হয়ে যান পাকিস্তান অধিনায়ক। রিভিউ নিয়েও বাঁচেননি তিনি। পরে এই পেসার দ্রুত ফিরিয়ে দেন মোহাম্মদ রিজওয়ানকেও।

৪৫ বলে ১০ রান করা ওপেনার ফখর জামানকে বোল্ড করে দেন ওভারটন। এই পেসারকে ওভারে দুই ছক্কায় উড়িয়ে ইতিবাচক শুরু করেন সোয়েব মাকসুদ। ওভারটনের বলেই পরে ফেরেন কট-বিহাইন্ড হয়ে। ৮৬ রানে পাঁচ উইকেট হারানো পাকিস্তান দলটি ব্যাটিংয়ে কখনোই জাগাতে পারেনি জয়ের সম্ভাবনা। এক প্রান্ত আগলে রেখে শুধু হারের ব্যবধানই কমিয়েছেন তরুণ সাকিল। নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন সাকিল, ৭০ বলে ৪ চারে ৫৬ রান করেন তিনি। 

শেষদিকে হাসান জ্বলে ওঠেন ব্যাট হাতেও। ১৭ বলে ২টি চার ও ৩টি ছক্কায় গড়া ৩১ রানের ইনিংস অবশ্য দলকে জয়ের কাছেও নিয়ে যেতে পারেনি। ৪১ ওভারে অলআউট হওয়ার আগে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ১৯৫ রান। এতে ইংল্যান্ড পায় ৫২ রানের জয়। ইংল্যান্ডের পক্ষে ম্যাচসেরা লুইস গ্রেগরি তিনটি এবং সাকিব মাহমুদ, ক্রেইগ ওভারটন ও ম্যাট পার্কিনসন দুটি করে উইকেট শিকার করেন। আগামী মঙ্গলবার এজবাস্টনে হবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: (৪৭) ৪৫.২ ওভারে ২৪৭ (সল্ট ৬০, মালান ০, ক্রলি ০, ভিন্স ৫৬, স্টোকস ২২, সিম্পসন ১৭, গ্রেগরি ৪০, ওভারটন ০, কার্স ৩১, সাকিব ৮, পারকিনসন ৭*; আফ্রিদি ৮-০-৩৭-১, হাসান ৯.২-০-৫১-৫, ফাহিম ৬-০-৪৫-০, রউফ ৯-০-৫৪-২, শাদাব ১০-১-৪৬-১, সাকিল ৩-০-১৪-১)।

পাকিস্তান: ৪১ ওভারে ১৯৫ (ইমাম ১, ফখর ১০, বাবর ১৯, রিজওয়ান ৫, সাকিল ৫৬, মাকসুদ ১৯, শাদাব ২১, ফাহিম ১, হাসান ৩১, আফ্রিদি ১৮*, রউফ ১; সাকিব ৮-০-২১-২, গ্রেগরি ৮-০-৪৪-৩, ওভারটন ৯-২-৩৯-২, কার্স ৮-০-৪৪-১, পারকিনসন ৮-০-৪২-২)।

ফল: ইংল্যান্ড ৫২ রানে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে ইংল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: লুইস গ্রেগরি।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর