শিরোনাম
৬ আগস্ট, ২০২১ ১৩:৫১

দুর্দান্ত কোহলি এখন ফ্লপ, টেস্টে ‘গোল্ডেন ডাকের’ রেকর্ড

অনলাইন ডেস্ক

দুর্দান্ত কোহলি এখন ফ্লপ, টেস্টে ‘গোল্ডেন ডাকের’ রেকর্ড

ট্রেন্ট ব্রিজে ইংল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দ্বিতীয় ইনিংসে ব্যাটে নেমে ‘গোল্ডেন ডাকের’ লজ্জার একটি রেকর্ড স্পর্শ করেছেন বিরাট কোহলি। এ দিন ব্যাটিংয়ে নেমে ভারতীয় অধিনায়ক নিজের প্রথম বলেই জেমস অ্যান্ডারসনের শিকার হন। এর ফলে তিনি ভারতীয় খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ‘গোল্ডেন ডাক’ মারার লজ্জার রেকর্ড করেন।

এছাড়াও গোল্ডেন ডাকের হতাশার সঙ্গে একটি অনাকাঙ্ক্ষিত আরও একটি রেকর্ডেও নাম লেখান কোহলি। টেস্টে ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি নয়বার শূন্যতে আউট হওয়ার বিব্রতকর রেকর্ডটিও এখন তার দখলে। 

অন্যদিকে কোহলিকে বিদায় করে দারুণ এক মাইলফলক স্পর্শ করেন অ্যান্ডারসন। টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হিসেবে অনিল কুম্বলের পাশে তিনি। দুই জনেরই এখন উইকেট ৬১৯টি।

আজকে দিনের খেলার শুরুতে লোকেশ রাহুল এবং রোহিত শর্মা দুজনেই দলকে বড় জুটিতে ভারত ভালোই এগোচ্ছিল। দলীয় ৯৭ রানের মাথাতেই রোহিত শর্মাকে (৩৬) ফেরান অলি রবিনসন। তারপরেই হঠাৎ করেই ধস নামে ভারতের ইনিংসে। বিনা উইকেটে ৯৭ থেকে ১২২ রানের মাঝেই নেই হয়ে যায় ৪ উইকেট।

পূজারার আউট হওয়ার পরই অ্যান্ডারসনের শিকার হন বিরাট কোহলি (০)। লোকেশ রাহুলের সঙ্গে ভুল বোঝাবুঝিতে কিছুক্ষণ পর রাহানেও রান আউট হয়ে ফেরেন।

২০১৪ সালে ভারতের ইংল্যান্ড সফরের সময় কোহলিকে আউট করা অভ্যাস করে ফেলেছিলেন অ্যান্ডারসন। পাঁচ টেস্টে একবারও হাফসেঞ্চুরি পেরোতে পারেননি কোহলি। ১০ ইনিংসে কোহলির রান ছিল মাত্র ১৩৪। গতকাল বৃহস্পতিবার প্রথম টেস্টের শুরুতেই অ্যান্ডারসন আবার যেন ২০১৪ সালের স্মৃতি যেন ফিরিয়ে দিলেন। পরিসংখ্যান বলছে, ইংল্যান্ডের বিরুদ্ধেই সবচেয়ে বেশি ব্যর্থ হয়েছে কোহলি।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর