১৮ নভেম্বর, ২০২১ ১৩:২৫

আফগান ক্রিকেট পর্যালোচনার জন্য কমিটি গঠন করল আইসিসি

অনলাইন ডেস্ক

আফগান ক্রিকেট পর্যালোচনার জন্য কমিটি গঠন করল আইসিসি

ফাইল ছবি

আফগানিস্তান ক্রিকেট রক্ষার্থে একটি পর্যবেক্ষক কমিটি গঠন করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আইসিসির গঠিত এই কমিটির নেতৃত্ত্বে আছেন সংস্থাটির সহ-সভাপতি ইমরান খাজা। তার সঙ্গে কাজ করবেন পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা, রস ম্যাককালাম, লসন নাইডু। একমাস ধরে দেশটির ক্রিকেট পর্যবেক্ষণ করে রিপোর্ট জমা দেবে কমিটি।

এ ব্যাপারে আইসিসি জানায়, আইসিসি বোর্ড সব সময়ই আফগানিস্তান ক্রিকেটকে সহযোগিতা করতে বদ্ধ পরিকর। বিশেষ করে দেশটির পুরুষ এবং নারী ক্রিকেটের উন্নয়নে আইসিসি সব সময় কাজ করে যাচ্ছে। সমর্থন ও সহযোগিতা করে যাচ্ছে। 

আফগান পুরুষদের ক্রিকেটের উন্নয়নের পাশাপাশি নারীদের ক্রিকেটে আনার ব্যাপারে সংস্থাটি আরও জানায়, আমাদের মূল উদ্দেশ্য হলো, দেশটিতে পুরুষদের পাশাপাশি নারীরাও ক্রিকেটে অংশগ্রহণ করুক। এ লক্ষ্য অর্জন করতে হলে আমাদেরকে আফগান বোর্ডের সঙ্গে খুব কাছাকাছি গিয়ে কাজ করতে হবে এবং তাদেরকে বোঝাতে হবে।

গতকাল বুধবার (১৭ নভেম্বর) প্রকাশিত বিজ্ঞপ্তিতে আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানান, আফগানিস্তানে নারী ও পুরুষ ক্রিকেটের উন্নতিতে কাজ করতে চান তারা। তিনি বলেন, সামনেও আফগানিস্তানের নারী ও পুরুষ ক্রিকেটের উন্নতি অব্যাহত রাখতে আইসিসি বোর্ড সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা বিশ্বাস করি, তা করতে সবচেয়ে কার্যকর উপায় হলো নতুন সরকারের সঙ্গে সম্পর্ক গড়ে লক্ষ্য অর্জনের প্রচেষ্টায় আমাদের সদস্য বোর্ডকে সহায়তা করা।

জটিলতার শুরু তালেবানরা নতুন করে আফগানিস্তানে ক্ষমতা দখলের পর থেকে। আগের মেয়াদে দেশে ছেলে-মেয়ে সবার জন্যই ক্রিকেট নিষিদ্ধ করে রেখেছিল তারা। এবার ছেলেদের ক্রিকেট চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় তারা। তবে মেয়েদের ক্রিকেট নিয়ে অটল থাকে আগের অবস্থানেই। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আফগানিস্তান ক্রিকেট নিয়ে পদক্ষেপ নেওয়ার কথা আগেই বলেছিল আইসিসি। এর অংশ হিসেবে গঠন করা হয়েছে এই কমিটি। যারা পর্যালোচনা করবে আফগান ক্রিকেটের বর্তমান পরিস্থিতি।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর