১২ জানুয়ারি, ২০২২ ০১:৫১

কেপটাউনে নিঃসঙ্গ কোহলির লড়াইয়ে মানরক্ষা ভারতের

অনলাইন ডেস্ক

কেপটাউনে নিঃসঙ্গ কোহলির লড়াইয়ে মানরক্ষা ভারতের

সংগৃহীত ছবি

বিরাট কোহলির দুর্দান্ত প্রত্যাবর্তন দেখল কেপটাউন। প্রোটিয়াদের বিরুদ্ধে একা বাঘের মতো লড়লেন ভারত অধিনায়ক। কিন্তু কোহলির একার লড়াইই সার। বিপরীত দিক থেকে যোগ্য সঙ্গ পেলেন না তিনি। নিজের ৯৯তম টেস্টে ক্যারিয়ারের ৭১তম শতরানও অধরা থেকে গেল বিরাটের। যার ফলশ্রুতিতে টসে জিতে প্রথমে ব্যাট করেও ২৫০ রান পার করতে পারলো না টিম ইন্ডিয়া।

ম্যাচ জিতলে ইতিহাসের খাতায় নাম লেখাবে দল। দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার সিরিজ জেতার অনবদ্য সাফল্যের তাজ উঠবে দলের মাথায়। এই সুবর্ণ সুযোগ সামনে রেখে এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক কোহলি। চোটগ্রস্ত সিরাজের বদলে এই ম্যাচে দলে এসেছেন উমেশ যাদব। কোহলি নিজে দলে এসেছেন হনুমা বিহারীর বদলে।

টস জিতে ভারতের হয়তো প্রত্যাশা ছিল প্রথম ইনিংসে বড় স্কোর খাড়া করে প্রোটিয়াদের চাপে ফেলে দেওয়া। কিন্তু দলের ব্যাটাররা আবারও নিরাশ করল টিম ম্যানেজমেন্টকে। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৩৩ রানের মধ্যেই ফিরে গেলেন দলের দুই ওপেনার। এরপর অভিজ্ঞ পূজারা এবং অধিনায়ক বিরাট ইনিংসের হাল ধরেন। দুই অভিজ্ঞ ব্যাটার ভাল জুটিও বেঁধেছিলেন। কিন্তু ৯৫ রানের মাথায় পূজারা আউট হতেই ভারতীয় ব্যাটারদের আসা-যাওয়ার পালা শুরু হয়। রাহানে (আউট হন মাত্র ৯ রান করে। পন্থ (২৭) কিছুটা প্রতিরোধ করলেও নিয়মিত সময়ের ব্যবধানে উইকেট খোয়াতে থাকে ভারত।

তবে অধিনায়ক কোহলি বীর বিক্রমে লড়াইটা চালিয়ে যান। সংযম বজায় রেখে ১৫৮টি বলে অর্ধশতরান করেন তিনি। ততক্ষণে ৫ উইকেট চলে গিয়েছে দলের। অর্ধশতরানের পরও দুর্দান্ত খেলছিলেন ভারত অধিনায়ক। কিন্তু ক্রমেই নিঃসঙ্গ হতে থাকেন তিনি। একে একে অশ্বিন, ঠাকুর, বুমরাহরা প্যাভিলিয়নে ফিরে যান। শেষদিকে কার্যত একাই দুইদিক সামলাতে হয় বিরাটকে। শেষপর্যন্ত ব্যক্তিগত ৭৯ রানের মাথায় রাবাদার বলে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। বিরাটের উইকেটের কিছুক্ষণ পরই ভারতের ইনিংস শেষ হয় ২২৩ রানে। 

হাতে অল্প রানের পুঁজি। দক্ষিণ আফ্রিকাকে অল্প রানে মুড়িয়ে ফেলতে হলে শুরু থেকেই উইকেট নিতে হবে। সেই কাজে সফল ভারত। ইনিংসের শুরুতেই বুমরাহ তুলে নেন ডিন এলগারকে (৩)। এই এলগারই দ্বিতীয় টেস্টে দাঁড়িয়ে থেকে দক্ষিণ আফ্রিকাকে জিতিয়েছিলেন। সিরিজে সমতা ফিরিয়ে এনেছিল প্রোটিয়া। প্রথম দিনের শেষে দক্ষিণ আফ্রিকার রান এক উইকেটে ১৭। ক্রিজে রয়েছেন মার্করাম (৮*) এবং কেশব মহারাজ (৬*)। ইনিংসের শুরুতেই উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকা চাপে।   


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর