১২ জানুয়ারি, ২০২২ ২২:২৪

বুমরাহর দাপটে বেসামাল দক্ষিণ আফ্রিকা

অনলাইন ডেস্ক

বুমরাহর দাপটে বেসামাল দক্ষিণ আফ্রিকা

ভারতীয় বোলারদের দৌরাত্ম্যে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস শেষ হয়েছে ২১০ রানে। বুমরাহ ৪২ রানে ৫ উইকেট নিয়েছেন। এছাড়া মোহম্মদ শামি ও উমেশ যাদব দুটি করে উইকেট নেন।

কেপটাউন টেস্টে ভারত প্রথম ইনিংসে করেছিল ২২৩ রান। জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা শুরুতেই এক উইকেট হারায়। প্রথম দিনের শেষে তাদের রান ছিল এক উইকেটে ১৭। ডিন এলগারকে শুরুতেই তুলে নেন বুমরাহ। 

গতদিনের রানের সঙ্গে আজকে এক রানও যোগ করতে পারেননি মার্করাম (৮)। বুমরাহ বোল্ড করেন তাকে। নাইট ওয়াচম্যান হিসেবে নামা কেশব মহারাজ (২৫) দলীয় ৪৫ রানে ফিরে যান। উমেশ যাদবের শিকার তিনি। দক্ষিণ আফ্রিকা দ্রুত উইকেট খুইয়ে হয়ে যায় তিন উইকেটে ৪৫।

পরে ভ্যান ডার ডুসেন ও পিটারসেন ৬৭ রানের পার্টনারশিপ গড়েন। উমেশ যাদব ভাঙেন এই পার্টনারশিপ। ভ্যান ডার ডুসেনকে (২১) ফেরান উমেশ। দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের মধ্যে পিটারসেন কেবল ভারতীয় বোলারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন।

বুমরাহর বলে আউট হওয়ার আগে করেন মূল্যবান ৭২ রান। তিনি ওই মূল্যবান ইনিংস না খেললে আরও কম রানে শেষ হয়ে যেত দক্ষিণ আফ্রিকা। বুমরাহ ভারতীয় বোলারদের মধ্যে বেশি উইকেট নিলেও আলাদা করে শামির কথা বলতেই হবে।

বাভুমা (২৮) ও কাইলকে (০) একই ওভারে তুলে নিয়ে জোর ধাক্কা দেন দক্ষিণ আফ্রিকার ইনিংসে। বাভুমার ক্যাচটি স্লিপে শরীর ছুড়ে ধরেন কোহলি। এই ক্যাচ ধরার ফলে টেস্টে একশো ক্যাচের মালিক হলেন ভারত অধিনায়ক।

জোহানেসবার্গ টেস্ট থেকেই বুমরাহ ও জেনসেনের মধ্যে লড়াই চলছে। সেই টেস্টে দু’জনকে শান্ত করতে কম ঝামেলা পোহাতে হয়নি আম্পায়ারকে। কেপটাউনেও তা অব্যাহত থাকল। জেনসেনকে বোল্ড করেন বুমরাহ। পরে প্রোটিয়া শিবিরের সফল ব্যাটসম্যান পিটারসেন আউট হয়ে যাওয়ার পর ২১০ রানের বেশি করতে পারেনি ব্যাটাররা।

এদিকে, ১৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস খেলতে নামে ভারত। পরে ৫৭ রানে দুই উইকেট হারিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে দলটি। এতে করে ৭০ রানের লিড নিয়ে এগিয়ে আছে কোহলিরা।

বিডি প্রতিদিন/এমআই

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর