২৩ জানুয়ারি, ২০২২ ২০:৫৯

গিলক্রিস্টকে পেছনে ফেলে ডি ককের নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক

গিলক্রিস্টকে পেছনে ফেলে ডি ককের নতুন রেকর্ড

ডি কক-গিলক্রিস্ট।

ব্যাট হাতে দুর্দান্ত সময় পার করিছেন দক্ষিণ আফ্রিকার উইকেট কিপার-ব্যাটার কুইন্টন ডি কক। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে সেঞ্চুরি করেছেন তিনি। তার সেঞ্চুরির ওপর ভর করেই বড় সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

ভারতের বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডে জিতে ইতিমধ্যে সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা। কেপটাউনে রবিবার (২৩ জানুয়ারী) চলমান তৃতীয় ওয়ানডেতে কুইন্টন ডি কক ওপেন করতে নেমে দলের হয়ে ১৩০ বলে ১২ চার ২ ছক্কায় এক অনবদ্য ১২৪ রানের ইনিংস খেলেন। এটি তার আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম সেঞ্চুরি।  

এই সেঞ্চুরির মধ্যে দিয়ে অস্ট্রেলিয়ার কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্ট্রের একটি রেকর্ডও ভেঙেছেন কুইন্টন ডি কক।  আন্তর্জাতিক ক্রিকেটে উইকেটরক্ষক-ওপেনার হিসেবে অস্ট্রেলিয়ান কিংবদন্তি অ্যাডাম গিলক্রিস্টের ১৬টি সেঞ্চুরিই এখন পর্যন্ত সর্বোচ্চ ছিল। আজ গিলক্রিস্টকে ছাড়িয়ে গেলেন ডি কক। 

শুধু তাই নয়, এদিনের এই সেঞ্চুরি ভারতীয় দলের বিপক্ষে ২৯ বছর বয়সী তারকা ব্যাটারের ষষ্ঠ সেঞ্চুরি, যা তাকে সর্বকালের সেরাদের তালিকায় স্থান করে দিয়েছে।  ভারতের বিপক্ষে ডি ককের স্বদেশী এবি ডি ভিলিয়র্সের পাশাপাশি কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিংও ছয়টি সেঞ্চুরি করেছেন, যা যুগ্মভাবে দ্বিতীয় সর্বোচ্চ। ভারতের বিপক্ষে ৭টি ওয়ানডে সেঞ্চুরি করে তালিকার শীর্ষে আছেন সনৎ জয়সুরিয়া। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর