১২ ফেব্রুয়ারি, ২০২২ ১০:৩৬

আইপিএল মেগা অকশনে এবার নজরে কোন ক্রিকেটাররা?

অনলাইন ডেস্ক

আইপিএল মেগা অকশনে এবার নজরে কোন ক্রিকেটাররা?

আইপিএল মেগা অকশনে এবার নজরে কোন ক্রিকেটাররা?

আজ শনিবার শুরু হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম। বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টায় শুরু হয়ে দুই দিনের এই মেগা অকশন চলবে রবিবার রাত পর্যন্ত।

আইপিএল ইতিহাস বলে ভারতীয় ক্রিকেটারদেরকেই শুরুতে টার্গেট করে দলগুলো, যেহেতু একাদশে মাত্র চারজন বিদেশি ক্রিকেটার রাখা যাবে, তাই অনেক সময় দেখা যায় যেসব দলে ভালো ভারতীয় ক্রিকেটার থাকেন সেসব দলই ভালো ফল পায়।

এসব ক্ষেত্রে জাতীয় দলের বাইরের ক্রিকেটাররাই বেশি আকর্ষণ পায়।

২০১৮ সালে চেন্নাই সুপার কিংসের সেরা পারফর্মার ছিলেন আম্বাতি রাইডু।

এছাড়া গত আসরের রানার আপ কলকাতা নাইট রাইডার্সের ভেংকাটেশ আইয়ার দারুণ পারফর্ম করেন।

দলগুলোতে যারা ক্রিকেটার নির্বাচন করে তাদের তীক্ষ্ণ চোখ থাকে ভারতের ঘরোয়া লিগগুলোতে।

যেমন শাহরুখ খান নামের একজন ক্রিকেটার তামিল নাডুর ক্রিকেট মাতিয়ে নজর কাড়েন এবং তিনি সুযোগ পান কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলার, এখন তিনি জাতীয় দলের সাথেও আছেন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে উইকেট কিপার ব্যাটসম্যানদের চাহিদা থাকে আইপিএলে, জনি বেয়ারস্টোর মতো ক্রিকেটারদের নিতে নিলামে কাড়াকাড়ি লাগবে।

এবারে যেহেতু নতুন দল যোগ হয়েছে এবং অধিকাংশ দলেই জায়গা ফাঁকা তাই অনেকে মনে করছেন বাংলাদেশের লিটন দাসও ডাক পেতে পারেন কোনও দলে।

দক্ষিণ আফ্রিকার হয়ে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ মাতানো হার্ড হিটার ডেওয়াল্ড ব্রেভিসকে নিয়ে এবার মাতামাতি হতে পারে বলছেন বিশ্লেষকরা, মাঠের চারিদিকে চার/ছয় মারার যে সহজাত ক্ষমতা তার আছে তাতে এই বয়সেই এবি ডি ভিলিয়ার্সের মতো ক্রিকেটারের সাথে তুলনা করা হচ্ছে।

কলকাতা নাইট রাইডার্সের লক্ষ্য থাকবে একজন অধিনায়ক সই করানো, ইয়ন মরগানকে ছেড়ে দেওয়ার পর অধিনায়কের কোটা ফাঁকা আছে দলটির, গত মৌসুমে রানার আপ হলেও মরগানের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্লেষকরা।

এর বাইরে নজর থাকবে লেগ স্পিনারদের ওপর- আইপিএল তো বটেই টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে কার্যকরী ক্রিকেটার মনে করা হয় লেগ স্পিনার বা রিস্ট স্পিনারদের, যাদের বোঝা কঠিন, যে চারটি ওভার ম্যাচের গতিপথ বদলে দিতে পারে।

শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার দিকে নজর থাকবে দলগুলোর।

অলরাউন্ডারদের জন্যও আইপিএল একটা বড় মঞ্চ, টি টোয়েন্টি ক্রিকেটটাই মূলত ইউটিলিটি ক্রিকেটারদের সেরা জায়গা কম সময়ে নিজেকে প্রমাণ করার।

সেক্ষেত্রে জেসন হোল্ডারের মতো ক্রিকেটাররা এবারের আইপিএলে একের অধিক দলের নজরে থাকবেন।

এর বাইরেও যারা ক্রিকেটার নির্বাচন করবেন এবং নিলামে থাকবে তাদের হাতে থাকবে ক্রিকেটারদের জাতীয় দলের খেলার শিডিউল, অনেক ক্রিকেট দলই ক্রিকেটারদের ছাড়বে না পুরোটা সময়ের জন্য।

যেমন এপ্রিল মাসের পাঁচ তারিখ পর্যন্ত প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ থাকবেন পাকিস্তান সফরে।

এছাড়া একই সময়ে চলবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সিরিজ, যা শেষ হবে ১১ এপ্রিল, এই সময় কাগিসো রাবাদা, আনরিখ নরকিয়া ও মার্কো জানসেনকে পাওয়া যাবে না বলেই ধারণা করা হচ্ছে।

তবে এর আগে পাকিস্তানের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচের আগের দিন বেশ ক’জন দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার আইপিএল খেলতে যান।

তবে আইপিএলের জন্য এখন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলও আলাদাভাবে ফাঁকা জায়গা রাখে আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারে।

এবারের আইপিএলে নেই ইংল্যান্ডের বেন স্টোকস। সূত্র: বিবিসি বাংলা

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর