২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:৪৩

প্লেয়ার অব দ্য ম্যাচ কী কেবলই মিরাজ, আফিফ নয়?

অনলাইন প্রতিবেদক

প্লেয়ার অব দ্য ম্যাচ কী কেবলই মিরাজ, আফিফ নয়?

আফিফ-মিরাজ

কার অবদান বেশি এই জয়ে? উত্তর দেয়াটা খুব সহজ হবে না। পাওয়ার প্লে’তে পাঁচ ক্রিকেটার সাজঘরে, বিপর্যয় সামলাতে পারলেন না মাহমুদউল্লাহ রিয়াদও। ৪৫ রানে ৬ উইকেট নেই বাংলাদেশের, ঠিক সেসময় মাঠে নামলেন আফিফ হোসেন ধ্রুব। টগবগে রক্তের দেহেই তার নেমে এলো ধ্যানীর সাধনা। বলের মেজাজ বুঝে আফিফ খেলতে লাগলেন, অপর প্রান্তে তাকে সঙ্গ দিয়ে গেলেন মেহেদী মিরাজ। দুই প্রান্তের দুই সেনানী, যা ঘটালেন; ম্যাচ পরবর্তী প্রতিক্রিয়ায় তাকে এককথায় অবিশ্বাস্য বললেন ওডিআই কাপ্তান তামিম ইকবাল।

অবিশ্বাস্য না বলে আট বলে আট রান করা ক্যাপ্টেনের আর কিইবা করার ছিলো। হাল ছেড়ে দেয়া সময়টাতেই আশার বীজ বুনলো আফিফ-মেহেদী জুটি। তারপর সেই আশাকে সাফল্যে পরিণত করলেন একটু একটু করে।

১০ ওভারে বল হাতে মিরাজ দিয়েছেন মাত্র ২৮ রান। ইকোনোমি ২.৮০। সাথে ব্যাট হাতে দুর্দান্ত মিরাজ করেছেন ১২০ বলে ৮১ রান। এককথায় বললে মিরাজই ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’ হওয়ার যোগ্য দাবিদার।

তবে পরিস্থিতি বিচেনায় নিলে ১১৫ বলে ৯৩ রান করা আফিফও ‘প্লেয়ার অব দ্য ম্যাচ’ হওয়ার যোগ্য নয় কী, আফিফ ভক্তরা সেই প্রশ্ন তুলতেই পারেন। তবে আফিফকেও নিরাশ হতে হয়নি ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার অব দ্য ম্যাচের’ খামটা গেছে তার হাতেই। আগের দিন থাকলে হয়তো যৌথভাবে আফিফকেও প্লেয়ার অব দ্য ম্যাচের ভাগিদার বানাতেন কর্তৃপক্ষ।

আবার এই দুর্দান্ত আফিফ-মিরাজ জুটি আরও একটা রেকর্ড গড়েছে। বাংলাদেশের হয়ে সপ্তম উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ডটি এখন তাদের দখলে। ২২৫ বলে ১৭৪ রানের পার্টনারশিপ গড়েন তারা। আগে এই রেকর্ড ছিলো ইমরুল কায়েস-সাইফউদ্দিন জুটির দখলে। তারা সপ্তম উইকেট জুটিতে করেছিলেন ১২৭ রান।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর