শিরোনাম
২ মার্চ, ২০২২ ২১:২৩

শ্রেয়াসের উত্থান, কোহলির পতন

অনলাইন ডেস্ক

শ্রেয়াসের উত্থান, কোহলির পতন

ফাইল ছবি

আইসিসি ব়্যাঙ্কিংয়ে একদিকে যখন শ্রেয়াস আইয়ারের ধুমকেতুর মতো উত্থান হচ্ছে, তখন অন্যদিকে বিরাট কোহলি ক্রমশ পিছিয়ে পড়ছেন। সদ্য প্রকাশিত আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে প্রথম দশ থেকে ছিটকে গেছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য শেষ হওয়া টি-২০ সিরিজে দুরন্ত ব্যাটিংয়ের ফল পেলেন শ্রেয়াস আইয়ার। 

দাসুন শানাকাদের বিরুদ্ধে সিরিজ সেরা হওয়ার পর এবার আইসিসি ব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিয়েছেন আইপিএলে কেকেআরের নতুন অধিনায়ক শ্রেয়স। ২৭ ধাপ উঠে এসে তিনি পৌঁছে গিয়েছেন ১৮ নম্বরে। অন্যদিকে কোহলি পাঁচ ধাপ নেমে গিয়ে পৌঁছে গেছেন ১৫ নম্বরে। আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম। বিরাট লঙ্কানদের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে বিশ্রামে ছিলেন। ফলস্বরুপ তিনি ব়্যাঙ্কিংয়ে উন্নতি করতে পারলেন না। তবে বিরাটের জায়গায় সুযোগ পাওয়া শ্রেয়াসের ব্যাট শানাকাদের বিরুদ্ধে জ্বলে উঠেছিল। টানা তিন ম্যাচেই হাফসেঞ্চুরি ছিল শ্রেয়সের। আর ওই সকল ম্যাচ জেতানো ইনিংসের ফলটাও তাই তিনি পেলেন হাতেনাতে। 

আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে প্রথম দশে থাকা একমাত্র ভারতীয় ব্যাটার হলেন লোকেশ রাহুল। শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনিও সদ্য শেষ হওয়া টি-২০ সিরিজে খেলেননি। কিন্তু আইসিসি ক্রমতালিকায় প্রথম দশে জায়গা ধরে রেখেছেন। চার ধাপ নেমে গিয়ে কেএল রাহুল রয়েছেন ১০ নম্বরে। অন্যদিকে ভারত অধিনায়ক রোহিত শর্মাও সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিংয়ে উন্নতি করতে পারেননি। দুই ধাপ পিছিয়ে গিয়ে তিনি নেমে গিয়েছেন ১৩ নম্বরে। রোহিতের অর্জিত রেটিং পয়েন্ট ৬৩৩। ১৫ নম্বরে থাকা বিরাটের অর্জিত রেটিং পয়েন্ট ৬১২।

ব্যাটিংয়ে শ্রেয়াসের পাশাপাশি বোলিংয়ে ভারতের ভুবনেশ্বর কুমার উন্নতি করেছেন। তিনধাপ উঠে এসে ভুবি পৌঁছে গিয়েছেন আইসিসি টি-২০ ব়্যাঙ্কিংয়ে বোলারদের তালিকায় ১৭ নম্বরে। তার অর্জিত রেটিং পয়েন্ট ৫৮৬। বোলারদের তালিকায় প্রথম দশে নেই কোনও ভারতীয় বোলার। এই তালিকায় শীর্ষে রয়েছেন দক্ষিণ আফ্রিকার তাবরাইজ শামসি। তার অর্জিত রেটিং পয়েন্ট ৭৮৪।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর