৩ মার্চ, ২০২২ ২৩:২৬

চিন্তাধারা পাল্টালে ১২০ বল অনেক সময়: লিটন

অনলাইন ডেস্ক

চিন্তাধারা পাল্টালে ১২০ বল অনেক সময়: লিটন

সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের কাছে ৬১ রানে হেরেছে আফগানিস্তান। নাসুমের ঘূর্ণিতে ১৭ ওভার ৪ বলে সব কয়টি উইকেট হারিয়ে ৯৪ রান তুলতে পারে রশিদ-নবীরা।

এই ম্যাচে লিটনও আলো ছড়িয়েছেন লিটন দাস। মূলত ওপেনিংয়ে খেলেন এই টাইগার ব্যাটার। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে টিম কম্বিনেশনের কারণে ব্যাটিংয়ে আসেন তিনে। তবে হিসাব করলে ভূমিকা ওপেনারের মতোই, কারণ লিটন যে ব্যাটিংয়ে এলেন ইনিংসের তৃতীয় ওভারেই। প্রথম ৭ বলে ৩ রান করা লিটন বাউন্ডারির খাতা খোলেন মুজিব-উর রহমানের এক ওভারেই দুই চার মেরে। প্রথমটি কাভারে আর দ্বিতীয়টি মিড অফে!

লিটন এই যে শুরু করলেন, থেমেছেন ইনিংসের শেষ দিকে ১৭ ওভারের সময়। তার জন্য ম্যাচটি ছিল নিজেকের প্রমাণেরও। টি-টোয়েন্টি বিশ্বকাপে হতশ্রী পারফরম্যান্সের পর বাদ পড়ে গেলেন ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে। বাদ পড়ার পর এসেই করলেন ক্যারিয়ারের পঞ্চম ফিফটি। থেমেছে ৪৪ বলে ৬০ রান করে। ফিফটি করেছিলেন ৩৪ বলে।

ম্যাচ শেষে লিটন জানান, টি-টোয়েন্টিতে ১২০ বলও অনেক সময়। শুধু মানসিকতার পরিবর্তন দরকার। তিনি বলেন, ‘আমার জন্য না, সবার জন্যই বলছি। চিন্তাধারা পরিবর্তন করলে ১২০ বল অনেক সময়। এখন ধীরে ধীরে বোঝা শুরু করেছি, আগে হয়তো ওভাবে বুঝতাম না। এটা মানুষের স্বভাবজাত প্রবৃত্তি, আপনি যত খেলবেন ততই শিখবেন। আমার মনে হয় এ জায়গায় নিজের খেলা বোঝার চেষ্টা করছি, ভবিষ্যতে যেন টিমকে সহযোগিতা করতে পারি।’

লিটনের মানসিকতা পরিবর্তনের বিষয়টি ধরা পড়ে তার পারফরম্যান্সে। তিনি বলেন, ‘সেরা বা এমন কিছু নেই। ভালো চিন্তাধারা আছে, ব্যাটে-বলে ভালো লাগছে, যতটুকু ধরে রাখা যায়। প্রথমে বলতে চাই, অস্বস্তি লাগছিল না। আমার যে ভূমিকা, তাতে কোনোদিন সফল হবেন, কোনোদিন হবেন না। বিশ্বকাপে যেমন ব্যর্থ হয়েছি। ওটা অতীত। এ ম্যাচে সুযোগ পেয়েছি, ভালো খেলার চেষ্টা করেছি।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর