১২ মার্চ, ২০২২ ০০:৪৮

ব্যালন ডি’অরের নিয়মে পরিবর্তন, ভোট দিতে পারবে না বাংলাদেশ

অনলাইন ডেস্ক

ব্যালন ডি’অরের নিয়মে পরিবর্তন, ভোট দিতে পারবে না বাংলাদেশ

পেশাদার ফুটবলের ব্যক্তিগত অর্জনের সেরা স্বীকৃতি ব্যালন ডি’অরের নিয়মে চারটি পরিবর্তন আনা হয়েছে। এর ফলে এখন বাংলাদেশ এই পুরস্কারের জন্য খেলোয়াড় বাছাই করার ক্ষেত্রে বাদ পড়বেন। কারণ নতুন নিয়মে ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ ১০০ দেশ (নারী ফুটবলে ৫০টি দেশ) ভোট দিতে পারবে।

শুক্রবার (১১ মার্চ) গোল ডটকমের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।   

প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবল ১৯৫৬ সাল থেকে বছরের সেরা ফুটবলারকে পুরস্কৃত করতে ব্যালন ডি’অর দিয়ে আসছে। এই পুরস্কার একসময় শুধু ইউরোপের ফুটবলাররাই পেতেন। সে নিয়মে বদল এসেছে নব্বইয়ের দশকে। তখন ইউরোপের বাইরের ফুটবলারদেরও বিবেচনায় নেওয়ার সুবাদেই পেলে-ম্যারাডোনারা না পেলেও লিওনেল মেসিকে এই মঞ্চে দেখার সুযোগ মিলেছে।

এবারে চারটি বড় ধরনের যে পরিবর্তন এসেছে সেগুলো হল- ব্যাপ্তির পরিবর্তন, যৌক্তিক খেলোয়াড় নির্বাচন, ভোটার তালিকায় পরিবর্তন এবং সুস্পষ্ট নিয়ম। একটু ব্যাখ্যা করলে বিষয়গুলো সম্পর্কে আরও পরিষ্কার ধারণা পাওয়া যাবে। নতুন নিয়মে এক মৌসুমের পারফরম্যান্স বিবেচনা করা হবে। অর্থাৎ এ বছর ২০২২ ব্যালন ডি’অরে ২০২১-২২ মৌসুমের পারফরম্যান্সই শুধু বিবেচ্য হবে। ফলে কাতার বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচিত হবে ২০২৩ ব্যালন ডি’অরে। ফলে জাতীয় দলের পারফরম্যান্সের কারণে যারা পিছিয়ে পড়তেন, তাদের এবার জেতার সুযোগ অনেক বেড়ে যাচ্ছে।

দ্বিতীয় পরিবর্তন হচ্ছে- ব্যালন ডি’অরের প্রক্রিয়া শুরু হয় খেলোয়াড়দের তালিকা প্রস্তুতির মাধ্যমে। পুরুষদের জন্য ৩০ জন, মেয়েদের জন্য ২০ জন এবং গোলকিপার ও তরুণদের ক্ষেত্রে ১০ জন খেলোয়াড় প্রাথমিকভাবে বাছাই করা হয়। তালিকায় থাকা নামগুলো যেন তর্কাতীত, ন্যায্য ও প্রাসঙ্গিক মনে হয় সেটা নিশ্চিত করতে চাইছে ফ্রান্স ফুটবল। এত দিন এই পত্রিকার লেখকেরাই তালিকা দিতেন।

এবার ফ্রান্স ফুটবল ও লে’কিপের লেখকদের সঙ্গে এই পুরস্কারের দূত হিসেবে কাজ করা দিদিয়ের দ্রগবাও থাকবেন। এছাড়া গত কয়েক বছরে ভোটে ভালো পর্যবেক্ষণশক্তি দেখানোয় ছেলেদের ক্ষেত্রে ভিয়েতনামের সাংবাদিক থ্রুং আন এনগোচের কাছ থেকে ৩০ জনের নাম এবং মেয়েদের ফুটবলে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা হ্লাভাচকোভার কাছ থেকে ২০ জনের নাম চাওয়া হবে। সবার কাছ থেকে পাওয়া নাম থেকে চূড়ান্ত তালিকা দেওয়া হবে।

তৃতীয়ত ভোটার তালিকায় পরিবর্তন আনা। সর্বশেষ ২০২১ সালে ১৭০টি ভোটের বিধান ছিল। তবে এবারে ফিফা র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের (মেয়েদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ) সাংবাদিক ভোট দিতে পারবেন। এর ফলে অভিজ্ঞতার মানটা নিয়ন্ত্রণ করা যাবে বলে অভিমত ব্যালন ডি’আর কর্তৃপক্ষের। কিন্তু নতুন এই নিয়ম অনুযায়ী বর্তমানে বাংলাদেশ, ভারতসহ উপমহাদেশের কোনো দেশই ভোট দিতে পারবে না।

সর্বশেষ পরিবর্তন হচ্ছে, ব্যালন ডি’অর ব্যক্তিগত অর্জনের পুরস্কার। তাই এখানে খেলোয়াড়ের ব্যক্তিগত অর্জন প্রথমে বিবেচ্য হবে। দ্বিতীয়ত, ফুটবল দলীয় অর্জনেরও খেলা বলে দলগত সাফল্য বিবেচিত হবে। তৃতীয় ধাপে একজন খেলোয়াড়ের মান দেখা হবে, তার খেলোয়াড়ি চেতনা দেখা হবে। আর শুধু এক মৌসুমের পারফরম্যান্সই বিবেচ্য হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর