১৪ মার্চ, ২০২২ ১১:৪১

আরসিবির অধিনায়ক হয়ে কোহলিকে যে বার্তা দিলেন ডু প্লেসি

অনলাইন ডেস্ক

আরসিবির অধিনায়ক হয়ে কোহলিকে যে বার্তা দিলেন ডু প্লেসি

ফাফা ডু প্লেসি।

চেন্নাইয়ের জার্সিতে ৪ বার ট্রফির স্বাদ পেয়েছেন প্রোটিয়া তারকা ক্রিকেটার ফাফ ডু প্লেসি। শনিবার (১৩ মার্চ) আনুষ্ঠানিক ঘোষণা করে সকলকে জানানো হয়েছে, আরসিবির নতুন নেতা হলেন ফাফ ডু প্লেসি। 

২০১৩-২০২১ সাল পর্যন্ত বিরাট কোহলির নেতৃত্বে খেলেছে আরসিবি। তবে একবারও ট্রফির স্বাদ পায়নি ব্যাঙ্গালুরের এই ফ্র্যাঞ্চাইজি। আসন্ন আইপিএলে এবার নতুন নেতার হাত ধরে শিরোপা লাভের স্বপ্ন বুঁনতে শুরু করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর। 

গত মৌসুমেই কোহলি পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন, তিনি আর আসন্ন মৌসুমে আরসিবির অধিনায়কত্ব করতে চান না। তখন থেকেই নতুন নেতা বাছাই করার পরিকল্পনা শুরু করে দেয় আরসিবি। তাই মেগা নিলামের আগে প্রোটিয়া তারকা ক্রিকেটার ডু প্লেসিকে কেনার নীল নকশা তৈরি করে রেখেছিলেন মাইক হেসনরা। 

সেই পরিকল্পনাকেই কাজে লাগিয়ে নিলামে ৭ কোটি টাকার বিনিময়ে ডু প্লেসিকে কিনে নেয় আরসিবি। আর তখন থেকেই আরসিবির সমর্থকরা ধরেই নিয়েছিল, কোহলির সিংহাসনে বসতে চলেছেন ডু প্লেসি।

ক্যাপ্টেন্সির ব্যাটন ফাফ ডু প্লেসির হাতে তুলে দিতে পেরে খুশি বিরাট কোহোলি। নতুন মৌসুমে নতুন যাত্রা শুরু করার জন্যও তৈরি তিনি। তবে তার আগে ডু প্লেসি কিন্তু কোহলিকে জানিয়ে রাখলেন, নেতা না থাকলেও বিরাট কোহলির এনার্জি দলকে উদ্বুদ্ধ করার জন্য ঠিক কতটা প্রয়োজন। 

ক্যাপ্টেন হিসেবে ডু প্লেসির নাম ঘোষণা হওয়ার পর তিনি বলেন, বিরাট কোহলির মতো ক্রিকেটার আমাদের দলে রয়েছে। বিরাটের নেতৃত্বে আরসিবি যে রকম খেলত, সেই এনার্জিকেই বয়ে নিয়ে যেতে চাই। ক্রিকেটার হিসেবে কোহলির যা পারফরম্যান্স তা কিন্তু বিশ্বের অন্যতম সেরা। যার জন্য তাকে সম্মান জানাই। 

তিনি আরও বলেন, তবে শুধু ব্যাট হাতে নয়, অধিনায়কত্বের দিক থেকেও সে ভারতীয় ক্রিকেটে আমূল পরিবর্তন এনেছে। ভারতের বিরুদ্ধে বহু বছর ধরে খেলার সুবাদে এই বদলটা আমি বেশ ভালো করেই দেখেছি। ভারতীয় দল এখন আগের থেকে অনেক বেশি ফিট। এর আগে ভারতীয় ক্রিকেটারদের এতটা শারীরিক ক্ষমতা ছিল না। কোহলির নেতৃত্বের একটা আলাদা ধরণ রয়েছে।

ফাফ ডু প্লেসি আশাবাদী কোহলির পাশাপাশি তিনি গ্লেন ম্যাক্সওয়েল ও দীনেশ কার্তিকের কাছ থেকে সাহায্য পাবেন। তিনি বলেন, আমাদের দলে কোহলি ছাড়াও গ্লেন ম্যাক্সওয়েল ও দীনেশ কার্তিকের মতো ক্রিকেটার রয়েছে। তাদেরও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। তাই আমার মনে হয় আমার কাজটা অনেকটাই সহজ হবে।

কিন্তু আর এক প্রোটিয়া তারকা ক্রিকেটারকে এবার পাবে না আরসিবি। এবি ডিভিলিয়ার্স। ডু প্লেসি মনে করেন, এবিডির অভাব কখনই পূরণ করা সম্ভব হবে না।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর