৩০ মার্চ, ২০২২ ০৮:১৭

দক্ষিণ আফ্রিকার অনভিজ্ঞ বোলিং আক্রমণ বোনাস: ডমিঙ্গো

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার অনভিজ্ঞ বোলিং আক্রমণ বোনাস: ডমিঙ্গো

ফাইল ছবি

প্রোটিয়াদের ওয়ানডে সিরিজ হারানোর আত্মবিশ্বাস নিয়ে আগামীকাল ডারবানের কিংসমিডে প্রথম টেস্ট খেলতে নামবে মুমিনুল বাহিনী। আফ্রিকার মাটিতে এর আগে তিন সিরিজে ৬টি টেস্ট খেললেও ড্র কিংবা জয়ের কোনো রেকর্ড নেই। সবগুলো হারের। ৫টিই আবার ইনিংস ব্যবধানে। টাইগাররা দেশটিতে সর্বশেষ খেলেছিল ২০১৭ সালে। পাঁচ বছর পর আফ্রিকান দেশটিতে আবার খেলতে নামছেন মুমিনুলরা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথমটি আগামীকাল শুরু হবে ডারবানের কিংসমিডে এবং ৭ এপ্রিল দ্বিতীয়টি শুরু পোর্ট এলিজাবেথে।

বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের দলে দক্ষিণ আফ্রিকার কয়েকজন তারকা খেলোয়াড় নেই। আইপিএল খেলতে তারা ভারতে। এই পরিস্থিতিতে স্বাগতিকদের দলে নতুনের ছড়াছড়ি। খায়া জোন্ডো, রায়ান রিকেলটন, লিজাড উইলিয়ামস ও ড্যারিন ডুপাভিলন নতুন মুখ। দলে নেই আক্রমণভাগের তিন পেসার কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও মার্কো জানসেন। তাতে শূন্যতা তৈরি হয়েছে বোলিংয়ে।

এইডেন মার্করাম ও রাসি ফন ডার ডুসেনও ভারতে গেছেন। এক কথায় বাংলাদেশের সামনে যে দক্ষিণ আফ্রিকা, তা অপেক্ষাকৃত দুর্বল। এই সুযোগে হয়তো দেশটিতে প্রথমবার টেস্ট জয়ের স্বপ্ন ভালোভাবে দেখতে শুরু করেছে সফরকারীরা। কিন্তু তারপরও সতর্ক রাসেল ডমিঙ্গো।

প্রতিপক্ষ দলে তারকা খেলোয়াড়র না থাকা বাংলাদেশের জন্য বাড়তি পাওয়া মনে করছেন কোচ, ‘তাদের বোলার ভালো আছে, ব্যাটিংয়ে গভীরতা আছে। অনভিজ্ঞ বোলিং অ্যাটাক থাকায় একটু সুবিধা পাব, তারা চাপে থাকবে। দলে জায়গা ধরে রাখার জন্যও খেলবে। এটা আমাদের জন্য বোনাস।’

তবে অতি আত্মবিশ্বাস সর্বনাশ ডেকে আনতে পারে মনে করেন ডমিঙ্গো, ‘তবে এটা নিয়ে বেশি মাতামাতি চাচ্ছি না। দিনশেষে তারা দক্ষিণ আফ্রিকান। যাদের দুর্দান্ত রেকর্ড আছে। তাই মূল বোলাররা না থাকলেও তাদের মানসম্পন্ন বোলিং আক্রমণ থাকবে। ক্রিকেট রকেট সায়েন্স না। আপনাকে সব বিভাগেই ভালো করতে হবে। একটি খারাপ সেশনে ৬-৭ উইকেট হারালে, দেড়শ রান দিয়ে দিলে ম্যাচ ফসকে যাবে।’

একাদশ কী হতে পারে, সেটা নিয়ে তিনি বলেছেন, ‘হ্যাঁ, একাদশ বানানো সহজ নয়। মুশফিক একাদশে ফিরছে। উইকেট অনুযায়ী সেরা একাদশটাই আমরা বেছে নিব। আপনাকে ২০টি উইকেটও নিতে হবে। তাই সেরা বোলিং নিয়েই নামতে হবে।’ বোলার চারজন নাকি পাঁচজন, সেটা নিয়ে আলোচনা করবেন জানান কোচ।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর