৬ এপ্রিল, ২০২২ ০৩:১৬

কার্তিক-শাহাবাজ জুটিতে রাজস্থানকে হারাল ব্যাঙ্গালুর

অনলাইন ডেস্ক

কার্তিক-শাহাবাজ জুটিতে রাজস্থানকে হারাল ব্যাঙ্গালুর

সংগৃহীত ছবি

অভিজ্ঞতা কাকে বলে দেখালেন তিনি। অভিজ্ঞতা ও তারুণ্য একসঙ্গে কোনও কাজ করতে চাইলে কি হয় দেখালেন তারা। প্রথমজন দীনেশ কার্তিক। দীর্ঘ অভিজ্ঞতা। দ্বিতীয়জন তরুণ অলরাউন্ডার শাহাবাজ আহমেদ। রাজস্থান রয়্যালসের বোলিংয়ের দাপটে যখন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর দুমরে গেছে, তখনই জ্বলে উঠল, নবীন-প্রবীনের এই জুটি। 

অভিজ্ঞ অশ্বিনকে পাল্টা আক্রমণের রাস্তায় হেঁটে দলকে ম্যাচে ফেরালেন কার্তিক। আর পার্টনারের তৈরি করা মঞ্চে ট্রেন্ট বোল্টকে বাউন্ডারির বাইরে ফেলে ম্যাচ জয়ের রাস্তাটা তৈরি করলেন শাহাবাজ। কিন্তু স্কুপ করতে গিয়ে আউট হলেন ২৬ বলে ৪৫ রানের ইনিংস খেলে। শেষ ২ ওভারে ১৫ রান দরকার ছিল আরসিবির। কার্তিক শেষ পর্যন্ত খেললেন। শেষ ওভারে মাত্র তিন রান বাকি রেখেছিলেন। হর্ষল প্যাটেল ছক্কা হাঁকিয়ে ম্যাচ জেতালেন দলকে। এবারের আইপিএলে  প্রথম হার রাজস্থান রয়্যালসের।

টস জিতে রাজস্থানকে প্রথমে ব্যাটিং করতে পাঠান রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের অধিনায়ক ফাফ ডু প্লেসি। ওয়াংখেড়ের উইকেট ব্যাটিং সহায়ক হয়, কিন্তু এই ম্যাচে ছবিটা একটি অন্যরকম। আরসিবির মাপা বোলিং শুরুতে হাত খুলতে দেয়নি জস বাটলারদের। যশস্বী জয়সোয়ার এদিনও ব্যর্থ। বাটলার ও দেবদত্তের পার্টানারশিপে ভর করে একটু একটু করে এগুতে থাকে রাজস্থান। দেবদত্ত ৩৭ রানে আউট হন। দুরন্ত ছন্দে থাকা সঞ্জু এদিন হাসারাঙ্গার সামনে ধরা পরে গেলেন একটি মাত্র ছক্কা হাঁকানোর পর। কিন্তু উল্টো দিকে দলের হাল ধরে ছিলেন বাটলার। হেটমারকে সঙ্গে নিয়ে আবার পার্টনারশিপ তৈরি করলেন। স্লগ ওভার শুরু হতেই মেজাজ বদলে গেল ইংল্যান্ড কিপারের। হাত খুলতে শুরু করলেন। বল যেতে শুরু করল বাউন্ডারির বাইরে। তবে একটা সময় মনে হচ্ছিল ১৫০ রানের গন্ডিও পার করতে পারবে না রাজস্থান। কিন্ত বাটলারের ৪৭ বলে ৭০ ও হেটমায়ারের ৩১ বলে ৪২ রানের কল্যাণে ২০ ওভার শেষে ১৬৯ রানে যেয়ে থামে রাজস্থান।

বড় রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে শুরু থেকেই আক্রমণের মেজাজে ছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের অধিনায়ক ফাফ ডু প্লেসি ও তরুণ ওপেনার অনুজ রাওয়াত। পাওয়ার প্লে কাজে লাগিয়ে প্রথম ছয় ওভারে ৪৮ রান স্কোর বোর্ডে তুলে ফেলেন আরসিবির দুই ওপেনার। তবে রয়্যাল চ্যালেঞ্জার্সের দুই সাবেক বোলার বল হাতে তুলে নিতেই কাঁপুনি। চাহাল ফেরালেন ডু প্লেসিকে। নবদীপ ফেরান অনুজ রাওয়াতকে। এরপর চাহালের হাতেই রান আউট হলেন বিরাট কোহলি। মাত্র ৫ রানে সাজঘরে কোহলি। পরের বলেই ডেভিড উইলিকে ফেরালেন চাহাল। ম্যাচ ঘুড়ে যায় রাজস্থানের দিকে। কিন্তু অভিজ্ঞ দীনেশ কার্তিক আবার ম্যাচ নিয়ে নিয়ে গেলেন আরসিবির দিকে। মাঠে নেমেই ঝড় তুললেন সাবেক নাইট অধিনায়ক কার্তিক। সঙ্গ দিলেন শাহাবাজ আহমেদ। শেষ ৫ ওভারে ৪৫ রান প্রয়োজন ছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের। কার্তিক ও শাহাবাজ লড়ে চালিয়ে যান। ২৬ বলে শাহাবাজ ৪৫ রানের ইনিংস খেলে আউট হন। কিন্তু অভিজ্ঞ কার্তিক ফিনিশারের ভূমিকায় থেকে দলকে এনে দিলেন দ্বিতীয় জয়। ম্যাচের সেরাও তিনি।

সংক্ষিপ্ত স্কোর-

রাজস্থান রয়্যালস- ১৬৯/৩ (২০)
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুর- ১৭৩/৬ (১৯.১)

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর