৭ এপ্রিল, ২০২২ ১২:৫৩
সম্ভাব্য দাম ৪৫ কোটি টাকা

এটা কি সত্যিই সেই ‘হ্যান্ড অব গড’খ্যাত জার্সি?

অনলাইন ডেস্ক

এটা কি সত্যিই সেই ‘হ্যান্ড অব গড’খ্যাত জার্সি?

সংগৃহীত ছবি

‘হ্যান্ড অব গড’ শব্দটা শুনলেই ম্যারাডোনার নাম চোখে ভাসে। সেই ১৯৮৬ বিশ্বকাপ, ম্যারাডোনার হাত দিয়ে দেওয়া সেই সর্বকালের সেরা ও বিতর্কিত গোলটিই আর্জেন্টিনাকে বিশ্বকাপ পাইয়ে দিয়েছিল। এবার সেই ঐতিহাসিক জার্সিটি নিলামে তুলছেন ইংল্যান্ডের সাবেক মিডফিল্ডার স্টিভ হজ। এজন্য সথবি নামে একটি নিলামকারী প্রতিষ্ঠানও নিয়োগ করা হয়েছে। খবর দ্য সানের।

তবে পাকিস্তান স্পোর্টসআরব নিউজের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ম্যারাডোনার বড় মেয়ে দালমা’র দাবি করেছেন, যে জার্সি নিলামে তোলা হচ্ছে, সেটি ওই দুই গোলের সময় পরা জার্সি নয়। দালমা বলেছেন, ‘এটা সেই জার্সি নয়। বরং স্টিভ হজের কাছে আমার বাবার প্রথমার্ধে পরা জার্সিটা রয়েছে।

কিন্তু দালমা’র এই দাবি নাকচ করে দিয়েছেন নিলামকারী প্রতিষ্ঠান সথবি। তাদের দাবি, এটাই সেই জার্সি কি না, তা বিভিন্ন পদ্ধতিতে যাচাই করে নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটি একজন মুখপাত্র জানান, ‘জার্সিটি বিক্রির জন্য নিলামে তোলার আগে আমরা এটাই সেই জার্সি কি না, তা নিশ্চিত হওয়ার জন্য বৈজ্ঞানিক গবেষণা করেছি।’ এছাড়া বাইরের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে জার্সিটির ফটো ম্যাচিংও করানো হয়েছে। দ্য সানসহ বিশ্বের একাধিক গণমাধ্যম এই খবর দিয়েছে।

 

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৫১ মিনিটে হাত দিয়ে গোলটি করেছিলেন ম্যারাডোনা, নিজেই যাকে আখ্যা দিয়েছিলেন ‘হ্যান্ড অব গড’। ফকল্যান্ড যুদ্ধের প্রতিবাদে এই গোল নিয়ে অনুশোচনা নয় উল্টো গর্বই করতেন ম্যারাডোনা। এই গোলটি বিতর্কিত হলেও একই ম্যাচে গোল অব দ্য সেঞ্চুরিও করেছেন পায়ের কারিকুর বিস্ময়কর জাদুকর।

ম্যারাডোনা এখন জীবনের সীমানা ছাড়ানো এক ধ্রুব তারা। তবে স্মৃতি হয়ে আছে সেই হ্যান্ড অব গড, সেই ম্যাচের ম্যারাডোনার জার্সি। সেই জার্সিটিই এবার নিলামে উঠতে যাচ্ছে। আগামী ২০ এপ্রিল অনলাইনে শুরু হবে জার্সিটির নিলাম। বিষয়টি নিশ্চিত করেছে নিলামকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির প্রত্যাশা কমপক্ষে ৪ মিলিয়ন পাউন্ড বা ৪৫ কোটি টাকায় বিক্রি হবে।

দ্য সানের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে জার্সিটি আছে ইংলিশ ফুটবলার স্টিভ হজের কাছে। সেই ঐতিহাসিক ম্যাচের পর ম্যারাডোনা হজের সাথেই জার্সি বদল করেছিলেন। হজ বলেছেন, ‘৩৫ বছর ধরে আমি এই জার্সিটির গর্বিত মালিক। এটা সত্যিই গৌরবের যে আমি অন্যতম সেরা ও মহৎ একজন ফুটবল খেলোয়াড়দের বিপক্ষে খেলেছি।’ 

যেহেতু এই জার্সিটি নিয়ে প্রশ্ন উঠেছে তাই অনেকের মনে সংশয় জেগেছে, এটা কি সত্যিই সেই ‘হ্যান্ড অব গড’খ্যাত জার্সি?

বিডি প্রতিদিন/নাজমুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর