১০ এপ্রিল, ২০২২ ১০:৪৯

চাহালকাণ্ড : মদ্যপ সেই ক্রিকেটারের নাম জানানোর আবেদন শেবাগের

অনলাইন ডেস্ক

চাহালকাণ্ড : মদ্যপ সেই ক্রিকেটারের নাম জানানোর আবেদন শেবাগের

শেবাগ-চাহাল।

ভারতীয় তারকা স্পিনার যুজবেন্দ্র চাহালের বিস্ফোরক দাবি ঘিরে তীব্র আলোড়ন পড়ে গেছে ক্রিকেটমহলে। তরুণ বয়সে আইপিএলে খেলার সময় একাধিকবার তিক্ত অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছিল তাকে। এর মধ্যে ২০১৩ সালে চাহালের সঙ্গে ঘটে যাওয়া এক ঘটনা রীতিমতো ভয়ঙ্কর। 

২০১৩ সালে আইপিএলে চাহাল খেলতেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। আর বর্তমানে তিনি খেলেন রাজস্থান রয়্যালসের হয়ে। সদ্য পিঙ্ক আর্মির এক আড্ডায় রবিচন্দ্রন অশ্বিন ও করুণ নায়ারের সঙ্গে সেই পুরনো অভিজ্ঞতা শেয়ার করেছেন চাহাল। যেখানে তিনি জানান, বেঙ্গালুরুতে মুম্বাই ইন্ডিয়ান্সের ম্যাচ জেতার পার্টিতে তার টিমের এক মদ্যপ ক্রিকেটার তাকে নিয়ে হাজির হয়েছিলেন সেই হোটেলের ১৬ তলার ব্যালকনিতে। এরপর তাকে ওই মদ্যপ ক্রিকেটার ঝুলিয়ে দেন ১৬ তলার ব্যালকনি থেকে। 

সেই দিন রীতিমতো প্রাণ সংশয় ছিল চাহালের। আজও ওই দিনটা ভোলেননি তিনি। তবে চাহাল তার জীবনের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা প্রকাশ্যে বললেও সেই মদ্যপ ক্রিকেটারের নাম বলেননি। কিন্তু সেই ক্রিকেটার কে, তা জানার আগ্রহ সকলেরই রয়েছে। ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রী যেমন চাইছেন- সেই ক্রিকেটার যেই হোক না কেন তাকে যেন আজীবন নিষিদ্ধ করে দেয় বিসিসিআই। ঠিক তেমনই ভারতের আরেক সাবেক ক্রিকেটার বীরেন্দ্র শেবাগও চান চাহাল যেন সেই ক্রিকেটারের নাম প্রকাশ্যে আনেন।

চাহালের মতো ক্রিকেটার কেন ৯ বছর ধরে এমন একটা ঘটনা লুকিয়ে রেখেছিলেন, সেই নিয়ে বিস্তর চর্চা চলছে। শেবাগ এমনিতে সোশ্যাল মিডিয়ায় মজা করতে পছন্দ করেন, তবে চাহাল বিতর্কে তিনি বেশ জোরাল প্রতিবাদ জানিয়ে ওই মদ্যপ ক্রিকেটারের নাম জানতে চেয়েছেন। 

টুইটারে শেবাগ ‘মুন্নাভাই এমবিবিএস’ সিনেমার একটি ছবি পোস্ট করেছেন (যেখানে দেখা যায় সঞ্জয় দত্ত এক ব্যক্তিকে ব্যালকনি থেকে ঝুলিয়ে রেখেছেন) এবং ক্যাপশনে লিখেছেন- ওই ক্রিকেটারের নাম সকলের সামনে অবশ্যই নিয়ে আসা উচিত। যে চাহালের সঙ্গে মদ্যপ অবস্থায় এমন ব্যবহার করেছিল। তার নাম গোপন রাখা উচিত নয়। এই ঘটনা যদি সত্যি হয়ে থাকে তাহলে এমন ঘটনাকে নিছক মজা হিসেবে ধরে নেওয়াটা একদমই উচিত নয়। সব থেকে আগে জানতে হবে, ঠিক কী ঘটেছিল? এবং সেটা জানার পর ওই ক্রিকেটারের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থাও নেওয়া উচিত।

কম বয়সে একাধিক ক্রিকেটারই যুক্ত হন আইপিএলের সঙ্গে। কিন্তু তাই বলে তাদের সঙ্গে ব়্যাগিং হবে, সেটা মোটেও মেনে নেওয়ার মতো ঘটনা নয়। চাহালের সঙ্গে ঘতে যাওয়া ৯ বছর আগের ওই ঘটনা প্রকাশ্যে আসতেই বিভিন্নমহল থেকে ওই ক্রিকেটারের উদ্যেশ্যে উপযুক্ত শাস্তির দাবি জানানো হচ্ছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর