৪ মে, ২০২২ ১৮:৫৪

‘অনেকের কাছেই সুযোগ ছিল আমাকে কেনার, কেউ ভরসা রাখেনি’

অনলাইন ডেস্ক

‘অনেকের কাছেই সুযোগ ছিল আমাকে কেনার, কেউ ভরসা রাখেনি’

ফাইল ছবি

বেশ কিছুদিন ধরেই বড় রান পাচ্ছেন না বিরাট কোহলি। চলতি আইপিএলেও চেনা ছন্দে দেখা যাচ্ছে না তাকে। গুজরাট টাইটান্সের বিরুদ্ধে হাফ সেঞ্চুরি করলেও অনেকেই মনে করছেন চেনা ছন্দে নেই তিনি। এবার নিজের দল আরসিবিকে নিয়ে মুখ খুললেন কোহলি। রয়্যাল চ্যালেঞ্জার্স তার প্রতি যে বিশ্বাস দেখিয়েছে, অন্য কেউই সেই আস্থা দেখাতে পারেনি। জানিয়ে দিলেন তিনি।

২০০৮ সালে আইপিএল শুরু হওয়ার পর থেকে একই দলের হয়ে খেলছেন বিরাট। অন্য কোনো ক্রিকেটারের এই নজির নেই। আরসিবির একটি অনুষ্ঠানে বিরাট বলেছেন, ‘অন্য দলগুলোর সামনেও সুযোগ ছিল আমাকে দলে নেওয়ার। কিন্তু কেউই আমাকে সুযোগ দেয়নি। প্রথম তিন বছর আরসিবি আমাকে যেভাবে সুযোগ দিয়েছে, আমার উপর বিশ্বাস রেখেছে, সেটা সত্যিই স্পেশাল। অন্য দলগুলো কিন্তু আমাকে সেইভাবে সমর্থন করেনি।’

২০০৮ সালে বিরাট কোহলির নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতে ভারত। তার মাস খানেকের মধ্যেই আইপিএল নিলাম হয়। বিভিন্ন সূত্রে শোনা যায়, সেই নিলামে স্থানীয় ক্রিকেটার বিরাটকে না নিয়ে বোলার প্রদীপ সাঙ্গওয়ানকে দলে নেয় দিল্লি ডেয়ারডেভিলস।

২০১৩ সাল থেকে পূর্ণ সময়ের অধিনায়ক হিসাবে বিরাটকে মনোনীত করে আরসিবি। ২০২১ আইপিএলের পর তিনি অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান। ২০২২ আইপিএল নিলামের আগে বিরাট জানিয়েছিলেন, যতদিন আইপিএল খেলবেন আরসিবির হয়েই খেলতে চান। সেই প্রসঙ্গে বিরাট বলেছেন, ‘অনেকেই আমাকে বলেছিল, আরসিবি ছেড়ে নিলামে নাম লেখাতে। যতই মূল্য দিতে হোক, নিলামে আমাকে কিনে নেওয়া হবে।’ কিন্তু বিরাট সেই প্রস্তাবে সায় দেননি। রিটেনশনে তাকে ধরে রাখে আরসিবি।

আরসিবির সঙ্গে বিরাটের বন্ধন খুবই দৃঢ়। সেই প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমার জীবনবোধ খুব সরল। আমি আইপিএল জিতে গেলে হয়তো প্রথম পাঁচ মিনিট খুব খুশি হব, কিন্তু তারপরেই অন্য কোনো সমস্যা নিয়ে চিন্তা শুরু হয়ে যাবে। আইপিএল না জিতলে পৃথিবী শেষ হয়ে যাবে, এমনটা নয়।’ তাই আইপিএল না জেতা নিয়ে আক্ষেপ নেই বিরাটের।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর