১ জুলাই, ২০২২ ১১:১৭

তৃতীয় ভারতীয় হিসেবে বড় রেকর্ড গড়ার হাতছানি কোহলির সামনে

অনলাইন ডেস্ক

তৃতীয় ভারতীয় হিসেবে বড় রেকর্ড গড়ার হাতছানি কোহলির সামনে

বিরাট কোহলি

বর্তমানে বিরাট কোহলির প্রতিটি রানেই তৈরি হয় নিত্য নতুন রেকর্ড। আজ শুক্রবার থেকে শুরু হতে চলা ভারত-ইংল্যান্ড ম্যাচেও এক নতুন রেকর্ড গড়তে পারেন কোহলি। 

এই রেকর্ড এর আগে শুধুমাত্র গত দুই প্রজন্মের দুই মহাতারকা সুনীল গাভাসকার এং শচীন টেন্ডুলকারের রয়েছে। সেক্ষেত্রে এলিট লিস্টে নাম লেখাতে পারেন আজকের দিনের ভারতীয় ব্যাটিং মহাতারকা।

কী সেই রেকর্ড? এজবাস্টনে কোহলি আর মাত্র ৪০ রান করলেই ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে দুই হাজার রান করে ফেলবেন। এর আগে কেবল শচীন এবং সুনীল গাভাসকারই ইংলিশদের বিরুদ্ধে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন। 

কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে ২৭টি টেস্টে ৪৮টি ইনিংস খেলে ৪৩.৫৫-র গড়ে এখনও পর্যন্ত মোট ১৯৬০ রান করেছেন। রয়েছে পাঁচটি শতরানসহ কোহলির সর্বাধিক টেস্ট স্কোর ২৩৫। সেখানে শচীন দ্রুততম ভারতীয় হিসেবে মাত্র ৩৬ ইনিংসেই ইংল্যান্ডের বিরুদ্ধে দুই হাজার রান করেন। ২৩ টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে ৬১.৫৫ গড়ে তার মোট সংগ্রহ ২০৩১ রান।

অপরদিকে গাভাসকার ৪৭ ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে দুই হাজার রান করেন। ২৫ টেস্টে চারটি শতরানসহ ৪৪.৪৭ গড়ে ইংল্যান্ডের বিপক্ষে তার মোট সংগ্রহ ২০০৬ রান। কোহলি মোট রানের বিচারে তাই এই ম্যাচেই গাভাসকারকে টপকে যেতে পারেন। রোহিত শর্মা, লোকেশ রাহুলদের অনুপস্থিতিতে তার ওপর রান করার বাড়তি দায়িত্বও থাকবে বটে। লেস্টারশায়ারের বিপক্ষে প্র্যাক্টিস ম্যাচে অর্ধশতরান করে তিনি ফর্মে ফেরার আভাস দিয়েছেন। অধিনায়কত্ব ছাড়ার পর প্রথম টেস্টে ব্যাটার কোহলি কী করেন সেদিকে সবারই নজর থাকবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর