৪ জুলাই, ২০২২ ২২:১০

এজবাস্টন টেস্ট : রেকর্ড ভাঙলেন ঋষভ পন্ত

অনলাইন ডেস্ক

এজবাস্টন টেস্ট : রেকর্ড ভাঙলেন ঋষভ পন্ত

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১৪৬ রান হাঁকিয়ে দলকে লড়াইয়ের রসদ দিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসেও দায়বদ্ধতা দেখালেন ঋষভ পন্ত। এবার হাফ-সেঞ্চুরি হাঁকিয়ে ভারতকে বড় রানের লিড পেতে যেমন সাহায্য করলেন, তেমনই ভাঙলেন ৭২ বছরের পুরনো রেকর্ড

টেস্টের চতুর্থ দিন ভারতীয়দের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৪৫ রানে। এজবাস্টন টেস্ট জিততে ইংল্যান্ডকে করতে হবে ৩৭৮। প্রথম ইনিংসে বেন স্টোকসদের ৩০০ রানের গণ্ডি পার করতে দেননি বুমরাহ-সিরাজ-শামিরা। তাই আরও একবার বড়সড় পরীক্ষার সামনে ভারতীয় বোলাররা। বেয়ারস্টো-স্টোকসদের দ্রুত প্যাভিলিয়নে ফেরাতে না পারলে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয়ের স্বপ্ন অধরাই থেকে যাবে ভারতীয় দলের।

গতকাল দিনের শেষে ক্রিজে অপরাজিত ছিলেন পূজারা ও পন্ত। এদিন তারাই স্কোরবোর্ডে বেশি রান যোগ করলেন। অনেকদিন পর ফর্মে ফিরে স্বস্তিতে পূজারা। ৬৬ রানে আউট হন তিনি। জাদেজা ফেরেন ২৩ রান করে। আর কোহলি, গিল, বিহারীদের ব্যর্থতার সময় আরও একবার দলের হাল ধরলেন পন্ত। ৫৭ রান করে ফের ঝুলিতে ভরলেন নতুন রেকর্ড। সফরকারী দলের উইকেটকিপার হিসেবে টেস্টে সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন তিনি। ১৯৫০ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে এই রেকর্ড গড়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্লাইড ওয়ালকট।

এখানেই শেষ নয়, মহেন্দ্র সিং ধোনিকেও পেছনে ফেলে দিলেন পন্ত। ২০১১ সালে বার্মিংহ্যাম টেস্টে ১৫১ রান করেছিলেন ধোনি। এদিন দুই ইনিংস মিলিয়ে ২০৩ রান করে সাবেক ভারত অধিনায়ককেও টপকে গেলেন ভারতীয় দলের অন্যতম স্তম্ভ হয়ে ওঠা পন্ত। এর পাশাপাশি দ্বিতীয় ভারতীয় উইকেটকিপার-ব্যাটার হিসেবে একই টেস্টে একটি সেঞ্চুরি ও একটি অর্ধশতরান করার নজির গড়লেন পন্ত। তবে তার এসব রেকর্ড আরও স্মরণী হয়ে থাকবে যদি বিদেশের মাটিতে কাঙ্খিত জয় আসে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর