১৯ জুলাই, ২০২২ ১৯:২৬

শতাব্দীর সেরা বল’টা কী করেই ফেললেন ইয়াসির?

অনলাইন ডেস্ক

শতাব্দীর সেরা বল’টা কী করেই ফেললেন ইয়াসির?

স্পিন মানেই ঘূর্ণির ভেল্কি, লেগ স্পিনাররা সেই ভেল্কির খেলাটা খেলেন আরও বেশি। ক্রিকেটের পাতায় তাই ভালো লেগ স্পিনার মানেই এক মহারহস্য, যাকে ভেদ করা দুষ্কর সবসময়।

গল টেস্টের তৃতীয় দিন ( সোমবার) পাকিস্তানের ইয়াসির শাহও দেখালেন তেমন কিছু, যা মনে করাল অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নকে। সাথে উঠল প্রশ্ন, তবে কী ইয়াসির শাহেনশাহর মতো শতাব্দি সেরা বলটা করেই ফেললেন?

কালকের (সোমবার) এই বলটা টেস্ট ক্রিকেটের সৌন্দর্যের এক বিজ্ঞাপন হয়ে থাকতে পারে। বিশেষ করে কুশল মেন্ডিসের জন্য এই বল ভোলাটা দুরুহই বটে। যেমনটা ভুলতে পারেননি মাইক গ্যাটিংও। শেন ওয়ার্নের সেই যে ‘বল অব দ্য সেঞ্চুরি’!

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে ৫৬তম ওভার, ইয়াসিরের জোরের ওপর ঝুলিয়ে ছাড়া ডেলিভারিটি লেগ স্টাম্পের বেশ বাইরে পড়েছিল। ৭৬ রানে ব্যাট করা মেন্ডিস তখন সেট ব্যাটার। তাই পেছনের পায়ে ভর করে আরামসে বলটা খেলতে চেয়েছিলেন। কিন্তু আরাম হারাম করে ছেড়েছেন ইয়াসির। দুঃস্বপ্নের মতো বাঁক নেয় বলটা। তীক্ষ্ণ মোচড়ে সাপের ফণার মতো ছোবলে আঘাত হানে অফ স্টাম্পে। মেন্ডিসের চেষ্টা যায় জলে।

লেগ স্পিনারের এমন জাদুকরি ডেলিভারি ক্রিকেটের বিরল স্মৃতি। শেন ওয়ার্ন ক্রিকেট বিশ্বকে এমন বিরল স্মৃতির সাক্ষী করেছিলেন। ওল্ড ট্র্যাফোর্ড, ১৯৯৩ অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। শেন ওয়ার্নের করা বলটিও পড়েছিল লেগ স্টাম্পের বাইরে। গ্যাটিং সামনের পায়ে ভর করে স্টাম্প আগলে খেলার চেষ্টা করেন। কিন্তু অবিশ্বাস্য বাঁক নিয়ে বলটা গ্যাটিংয়ের অফ স্টাম্প ভেঙে দেয়।

 

ইয়াসিরের ডেলিভারিটিতে বিস্মিত খোদ শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। টুইটে প্রশ্ন ছুড়েছে ‘ ইয়াসির কি শতাব্দি সেরা ডেলিভারি দাবিদার নন?’ 

 

ওয়ার্নও নিজেও ইয়াসিরের বোলিং পছন্দ করতেন। ২০১৫ সালেই পাকিস্তানি এ তারকাকে ‘বিশ্বের সেরা লেগ স্পিনার’ বলেছিলেন ওয়ার্ন। এবার ওয়ার্নের সেই কথারই যেন উদাহরণটা দিয়ে দিলেন ইয়াসির।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর