২৮ আগস্ট, ২০২২ ১২:২১

ফিরছেন ফেদেরার, রোমাঞ্চিত নাদাল

অনলাইন ডেস্ক

ফিরছেন ফেদেরার, রোমাঞ্চিত নাদাল

ফেদেরার-নাদাল

এক বছরের বেশি সময় ধরে প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে রজার ফেদেরার। অবশেষে লম্বা বিরতির শেষ হতে চলেছে। আগামী মাসে সুইস তারকার কোর্টে ফেরার জন্য অধীর হয়ে অপেক্ষায় আছেন তার ভক্তরা। সেই তালিকায় আছেন ফেদেরারের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ও বন্ধু রাফায়েল নাদালও।

গত বছর উইম্বলডনের পর ফেদেরারের হাঁটুতে আরও একবার অস্ত্রোপচার হয়। তখন থেকে আর কোর্টে দেখা যায়নি তাকে। ঝলমলে ক্যারিয়ারের গোধূলি বেলায় হাঁটুর সমস্যা খুব ভোগাচ্ছে ৪১ বছর বয়সী তারকাকে। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা সেপ্টেম্বরে কোর্টে ফিরবেন বলে আশা করা হচ্ছে। বাসেলে ঘরের মাঠে সুইস ইনডোর টুর্নামেন্টে খেলার আগে লন্ডনে লেভার কাপে দ্বৈতে নাদালের সঙ্গে খেলবেন তিনি। লেভার কাপের ‘ইউরোপ দলে’ আছেন টেনিসের ‘বিগ থ্রি’র আরেক জন নোভাক জোকোভিচও।

ইউএস ওপেন সামনে রেখে রেকর্ড ২২ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল বলেন, ফেদেরারের ফেরার জন্য তর সইছে না তার। অবশ্যই রজারকে আবার কোর্টে দেখার জন্য আমি খুবই রোমাঞ্চিত। আশা করি, ফেরার জন্য সে যথেষ্ট সুস্থ। রজারকে ছাড়া কোর্টে দীর্ঘ সময় কেটে গেছে। তাই আশা করি, সে ফিরতে পারবে। দেখা যাক।

গত দুই বছরে ফেদেরারের হাঁটুতে অস্ত্রোপচার হয়েছে তিনবার। ২০২১ সালের জুলাইয়ে উইম্বলডনের কোয়ার্টার-ফাইনালে হুবের্ত হুরকাজের বিপক্ষে হারের পর থেকে তিনি কোনো প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি। দীর্ঘ প্রায় ১৪ মাসে একটি ম্যাচ না খেলেও যুক্তরাষ্ট্রের ম্যাগাজিন ফোর্বস-এ বৃহস্পতিবার প্রকাশিত টেনিস খেলোয়াড়দের বার্ষিক আয়ের হিসেবে তিনি শীর্ষস্থান ধরে রাখেন ১৭ বারের মতো।

বয়সের ভার ও বারবার চোটের আঘাতে জর্জরিত ফেদেরারের ক্যারিয়ার কতটা দীর্ঘ হবে, তা নিয়ে বিশেষজ্ঞ ও ভক্তদের মনে রয়েছে প্রশ্ন। নাদালের আশা, র‍্যাকেট তুলে রাখার আগে আরও কিছুদিন ফেদেরারকে কোর্টে দেখা যাবে।

তিনি বলেন, তার ক্যারিয়ারের এই পর্যায়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সুস্বাস্থ্য ও সুখে থাকা, তাই না? টেনিসে ফেরার জন্য যদি সে পুরোপুরি সুস্থ থাকে এবং মানসিকভাবে ভালো থাকে, তাহলে দারুণ হবে। আর যদি না হয়, আমরা কেবল তার অর্জনের জন্য তাকে বাহবা জানাতে পারি। তবে আমি আত্মবিশ্বাসী, আমরা কিছু সময়ের জন্য রজারকে পাব। লেভার কাপে তার সঙ্গে একই দলে খেলতে আমার তর সইছে না।

ইউরোপের ছয় জন ও অবশিষ্ট বিশ্ব থেকে ছয় জন খেলোয়াড়ের মধ্যে হয়ে থাকে বার্ষিক এই দলীয় টুর্নামেন্ট। অস্ট্রেলিয়ান গ্রেট রড লেভারের নামে তিন দিনের এই টুর্নামেন্টের পঞ্চম আসর শুরু হবে আগামী ২৩ সেপ্টেম্বর।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর