৩০ আগস্ট, ২০২২ ০৮:১৭

আতঙ্কের নাম ‘রশিদ খান’

অনলাইন ডেস্ক

আতঙ্কের নাম ‘রশিদ খান’

রশিদ খান (ফাইল ছবি)

আফগান স্পিনার রশিদ খান বর্তমান ক্রিকেটের অন্যতম সেরা হিসেবে খ্যাতি পেয়েছেন বেশ আগে। পৃথিবীর সেরা ব্যাটিং লাইনও তার সামনে তাসের ঘরের মতো ধসে পড়ে। ফ্রাঞ্চাইজি লিগগুলোতে তাকে দলে নেওয়ার জন্য রীতিমতো টানাটানি পড়ে যায়। বাংলাদেশের বিপক্ষে রশিদ খানের রেকর্ডটাও বেশ সমৃদ্ধ। আজ এশিয়া কাপের ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। তাই রশিদ খানের প্রসঙ্গটা স্বাভাবিকভাবেই থাকছে সবার আগে।

রশিদ খান বাংলাদেশের বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে ৭টি ম্যাচ খেলেছেন। টি-২০ ফরম্যাটে খেলা এই সাত ম্যাচে মোট ২৬ ওভার বোলিং করেছেন তিনি। ১৪৪ রান খরচ করে শিকার করেছেন ১৪টি উইকেট। বাংলাদেশের বিপক্ষে আফগানদের সেরা বোলিংও তারই। ২০১৮ সালে দেরাদুনে মাত্র ১২ রান খরচ করে শিকার করেন ৪ উইকেট। ফিল্ডিংয়েও রশিদ খান দুর্দান্ত। টি-২০ ক্রিকেটে বাংলাদেশের বিপক্ষে সাত ম্যাচ খেলে ৫টি ক্যাচ লুফে নিয়েছেন তিনি। এটাও বাংলাদেশের বিপক্ষে আফগানদের সেরা পারফরম্যান্স। অতীতের এসব পরিসংখ্যানই রশিদ খানকে গুরুত্বপূর্ণ করে তুলেছে। আজ তাকে নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে টাইগারদের।

এশিয়া কাপে এবার একটি ম্যাচ খেলেছেন রশিদ খান। চার ওভার বোলিং করে কোনো উইকেট শিকার করতে পারেননি। তবে মাত্র ১২ রান দিয়ে নিজের জাত চিনিয়ে রেখেছেন। টি-২০ ক্রিকেটের জমজমাট ব্যাটিংয়েও তার পারফরম্যান্স থাকে ঠিকই! বাংলাদেশের ব্যাটসম্যানরাও অবশ্য পূর্ণ প্রস্তুতি নিয়েই খেলতে নামছেন। রশিদ খানের বিষয়টা বিশেষভাবেই তারা মনে রাখবেন নিশ্চয়ই!


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর