৪ সেপ্টেম্বর, ২০২২ ০৮:২৯

দ্রুততম ২০০ উইকেটের ঠিকানায় মিচেল স্টার্ক

অনলাইন ডেস্ক

দ্রুততম ২০০ উইকেটের ঠিকানায় মিচেল স্টার্ক

মিচেল স্টার্ক।

ম্যাচটি অস্ট্রেলিয়ার জন্য সুখকর নয়। ফেভারিট হয়েও তারা হেরে গেছে জিম্বাবুয়ের কাছে। তবে এই ম্যাচেই দারুণ এক রেকর্ডে নাম লেখালেন মিচেল স্টার্ক। ওয়ানডে ইতিহাসের দ্রুততম ২০০ উইকেট শিকারি এখন অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ফাস্ট বোলারই।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচে শনিবার (৩ সেপ্টেম্বর) টাউন্সভিলে রায়ার্ন বার্লকে ফিরিয়ে এই মাইলফলকে পা রাখেন স্টার্ক। রেকর্ডের হাতছানি ছিল তার অনেক দিন ধরেই। সিরিজের দ্বিতীয় ম্যাচে তিন উইকেট শিকারের পর রেকর্ড গড়াটা ছিল মাত্র সময়ের ব্যাপার। এরপর খুব বেশি সময় তিনি নিলেন না।

১০২ ম্যাচ খেলে ২০০ উইকেট হয়ে গেল স্টার্কের। তিনি ভেঙে দিলেন ২৩ বছর পুরনো রেকর্ড। ১০৪ ম্যাচ খেলে ২০০ উইকেট নিয়ে আগের রেকর্ডটি ছিল সাকলায়েন মুশতাকের। ১৯৯৯ সালে সেই মাইলফলক ছুঁয়েছিলেন পাকিস্তানের স্পিন গ্রেট ও এখনকার কোচ।

স্টার্কের পূর্বসূরি গতিতারকা ব্রেট লি ১১২ ম্যাচে মাইলফলকটি ছুঁয়ে এখন আছেন রেকর্ডের তিনে। ১১৭ ম্যাচ লেগেছিল দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি ও বাংলাদেশের এখনকার বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের। পাকিস্তানি ফাস্ট বোলিং গ্রেট ওয়াকার ইউনিস ছুঁয়েছিলেন ১১৮ ম্যাচে।

ওয়ানডেতে দ্রুততম দেড়শ উইকেটের রেকর্ডও স্টার্কের। সেখানেও তিনি (৭৭ ম্যাচ) ছাড়িয়েছিলেন সাকলায়েনকে (৭৮ ম্যাচ)। সাকলায়েনকে দুইয়ে নামিয়ে দ্রুততম ১০০ উইকেটের রেকর্ডও গড়েছিলেন স্টার্ক। তবে তাকে ছাড়িয়ে যান রশিদ খান। আফগান লেগ স্পিনার ১০০ ছুঁয়ে ফেলেন অবিশ্বাস্যভাবে ৪৪ ম্যাচেই।

অস্ট্রেলিয়ার ২০১৫ বিশ্বকাপ জয়ের নায়ক স্টার্কের ১০০ উইকেট হয়েছিল ২০১৬ সালেই। পরের ১০০ ছুঁতে ৬ বছর লেগে গেল মূলত তার চোট আর বিশ্রাম মিলিয়ে ওয়ানডে কম খেলায়। অভিষেক থেকে ৩ বছর ২৪৯ দিনেই ২০০ ছুঁয়েছিলেন সাকলায়েন। সময়ের হিসেবে যা এখনও রেকর্ড। ৫ বছরের কমে পারেননি আর কেউই। ওয়ানডে কম খেলায় মাইলফলকটি ছুঁতে স্টার্কের লেগে গেল ১১ বছর ৩১৮ দিন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর