৫ সেপ্টেম্বর, ২০২২ ০৮:৫৬

উড়ন্ত আর্সেনালকে মাটিতে নামাল ইউনাইটেড

অনলাইন ডেস্ক

উড়ন্ত আর্সেনালকে মাটিতে নামাল ইউনাইটেড

সংগৃহীত ছবি

ম্যাচ জুড়ে আলো ছড়ালেন মার্কাস র‍্যাশফোর্ড। তরুণ ফরোয়ার্ড গোল করলেন ও করালেন। ঝলমলে পারফরম্যান্সে ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে অভিষেক রাঙালেন আন্তোনি। দারুণ ছন্দে থাকা আর্সেনালকে উড়িয়ে জয়ের ধারা ধরে রাখল এরিক টেন হাগের দল।

প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম পাঁচ ম্যাচ জিতে উড়ছিল আর্সেনাল। এবার তাদের মাটিতে নামাল ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে রবিবার (৪ সেপ্টেম্বর) ম্যানচেস্টারের দলটি জিতল ৩-১ গোলে। আন্তোনি ইউনাইটেডকে এগিয়ে নেওয়ার পর সমতা ফেরান বুকায়ো সাকা। পরে জোড়া গোল করেন র‍্যাশফোর্ড।

আসরে প্রথম দুই ম্যাচে হারের পর টানা চতুর্থ জয় পেল প্রতিযোগিতাটির সফলতম দলটি। প্রিমিয়ার লিগের ইতিহাসে তৃতীয় দল হিসেবে আসরে শুরুর দুই ম্যাচ হারের পর টানা চার ম্যাচ জিতল ইউনাইটেড। ২০১১-১২ মৌসুমে টটেনহ্যাম হটস্পার ও ২০১৮-১৯ মৌসুমে আর্সেনাল এটি করে দেখিয়েছিল।

টানা তিন ম্যাচে একই একাদশ নিয়ে খেলার পর এ দিন একটি পরিবর্তন আনে ইউনাইটেড। অভিষেক হয় আয়াক্স থেকে সাড়ে ৮ কোটি পাউন্ডে ওল্ড ট্র্যাফোর্ডে আসা ব্রাজিলিয়ান উইঙ্গার আন্তোনির। ক্রিস্তিয়ানো রোনালদোকে টানা চার ম্যাচে শুরুতে রাখা হয় বেঞ্চে।

অষ্টম মিনিটে আন্তোনির নৈপুণ্যেই প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় ইউনাইটেড। দুই খেলোয়াড়ের বাধা এড়িয়ে তার দারুণ ব্যাকহিল ফ্লিক খুঁজে পায় দিয়োগো দালোতকে। এই ডিফেন্ডারের ক্রস দূরের পোস্টে পেয়ে ভলি লক্ষ্যে রাখতে পারেননি ক্রিস্তিয়ান এরিকসেন। পরের মিনিটে সুযোগ এসে যায় আর্সেনালের সামনে। বক্সের ভেতর ভালো পজিশনে বল পেয়ে উড়িয়ে মারেন ডিফেন্ডার উইলিয়াম সালিবা।

একাদশ মিনিটে মাঝমাঠ থেকে সাকার দারুণ থ্রু বল ধরে জালে পাঠিয়ে উদযাপন শুরু করে দেন গাব্রিয়েল মার্তিনেলি। তবে ভিএআরের সাহায্যে গোল দেননি রেফারি। আক্রমণের শুরুতে এরিকসেনকে ফাউল করেছিলেন আর্সেনালের মার্টিন ওডেগোর।

৩০তম মিনিটে বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে মার্তিনেলির শট পা দিয়ে ফেরান দাভিদ দে হেয়া। এক মিনিট পর ওডেগোরের ক্রসে কাছ থেকে মার্তিনেলির হেডও দারুণ দক্ষতায় ফিরিয়ে দেন এই স্প্যানিশ গোলরক্ষক। প্রতিপক্ষের আক্রমণের চাপ সামলে ৩৫তম মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। র‍্যাশফোর্ডের পাস বক্সের ভেতর পেয়ে ঠাণ্ডা মাথায় বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন আন্তোনি।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে দুটি সুযোগ হাতছাড়া হয় আর্সেনালের। বক্সে গাব্রিয়েল জেসুসের পাসে ঠিকমতো শট নিতে পারেননি ওডেগোর। পরক্ষণে সাকার শট বাইরে দিয়ে যায়। তিন মিনিট পর বাঁ দিক থেকে এই ইংলিশ উইঙ্গারের একটি শট ক্রসবারের ওপরে পড়ে বাইরে যায়। ৫৮তম মিনিটে আন্তোনিকে তুলে রোনালদোকে নামাম ইউনাইটেড কোচ টেন হাগ। এর খানিক পরই সমতায় ফেরে আর্সেনাল। ওডেগোর বক্সে পাস দেন জেসুসের উদ্দেশে। তার সঙ্গে লেগে থাকা দালোত ক্লিয়ার করতে পারেননি বল। বাঁ পায়ের শটে জালে পাঠান সাকা।

অবশ্য ছয় মিনিট পরই লিড পুনরুদ্ধার করে স্বাগতিকরা। মাঝমাঠ থেকে ব্রুনো ফের্নান্দেসের দারুণ থ্রু বল ধরে বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন তরুণ ইংলিশ ফরোয়ার্ড র‍্যাশফোর্ড। ৭৫তম মিনিটে ব্যবধান বাড়িয়ে আর্সেনালের ঘুরে দাঁড়ানোর আশা আরও কঠিন করে তোলেন র‍্যাশফোর্ড। মাঝমাঠ থেকে ফের্নান্দেসের পাস ধরে বক্সে ঢুকে পড়েন এরিকসেন। গোলরক্ষককে এগিয়ে আসতে দেখে তিনি পাস দেন অন্য পাশে থাকা র‍্যাশফোর্ডকে। ফাঁকা জালে বল পাঠান ২৪ বছর বয়সী ফুটবলার। গত ডিসেম্বরের পর এই প্রথম প্রিমিয়ার লিগের ম্যাচে জোড়া গোল করলেন র‍্যাশফোর্ড। সেবার শেফিল্ড ইউনাইটেডের জালে দুবার বল পাঠিয়েছিলেন তিনি। 

৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষেই আছে আর্সেনাল। সমান ১৪ পয়েন্ট নিয়ে ম্যানচেস্টার সিটি দুইয়ে, টটেনহ্যাম হটস্পার তিনে। ১ পয়েন্ট কম নিয়ে চারে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন। ১২ পয়েন্ট নিয়ে পাঁচে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১০ পয়েন্ট নিয়ে চেলসি ছয়ে ও ৯ পয়েন্ট নিয়ে লিভারপুল সাত নম্বরে আছে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর