শিরোনাম
১১ অক্টোবর, ২০২২ ০০:২৫
সাক্ষাৎকারে সাবেক ফুটবলার পিংকি সানোয়ার

পুরুষদের আগেই বিশ্বকাপ ফুটবল খেলবে নারীরা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

পুরুষদের আগেই বিশ্বকাপ ফুটবল খেলবে নারীরা (ভিডিও)

পিংকি সানোয়ার।

প্রশ্ন: নারী সাফ ফুটবলে বাংলাদেশ চ্যাম্পিয়ন হওয়ায় আপনার অনুভূতি?

উত্তর: ২০০৪ সালে যাত্রা শুরু করে বাংলাদেশের প্রথম মহিলা ফুটবল দলের একজন সদস্য হিসেবে আমি আজ গর্বিত। আমরা শুরু করেছিলাম, দেরিতে হলেও সাফ চ্যাম্পিয়ন হয়ে সেই স্বপ্ন পূরণ হয়েছে। আমি এখন জাতীয় দলের ফুটবলার হিসেবে নেই। কিন্তু আমি নিজেকে এই দলের সদস্য হিসেবেই মনে করি। কোনো না কোনোভাবে এখনো ফুটবলের সঙ্গে জড়িত আছি।

 
প্রশ্ন : দেশের প্রান্তিক পর্যায় থেকে প্রতিভা তুলে আনতে কী ধরনের উদ্যোগ নেওয়া যেতে পারে?

উত্তর : ২০০৪ সালে আমি যখন ফুটবল খেলতাম, তখন কিন্তু স্কুল ফুটবল নামে এক ধরনের খেলার প্রচলন ছিল। আমি ভিকারুন্নেসা থেকে স্কুল ফুটবলে অংশগ্রহণ করেছিলাম। আমি স্কুল ফুটবল থেকেই উঠে আসা খেলোয়াড়। 

 
প্রশ্ন :  আপনি যখন ফুটবল খেলেছেন তখন কাজটা বেশ চ্যালেঞ্জিং ছিল?

উত্তর: সেই সময়টা অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল। আমি যখন স্কুল থেকে খেলতে আসতাম, আমার বাবা-মা নিয়ে আসত। সে সময় সবচেয়ে বড় বাধা ছিল সমাজ। মেয়েরা হাফ প্যান্ট পরে কেন ফুটবল খেলবে? ফুটবল মেয়েদের খেলা নয়। সে সময় মৌলবাদের একটা ব্যাপার উঠে আসে। আমার পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান ও চারপাশের লোকজন আমাকে অনেক সাহায্য করেছিল। সে কারণে আমার পথচলাটা সহজ ছিল বলাই যায়।

প্রশ্ন :  নারী ও পুরুষের মধ্যে পারিশ্রমিক থেকে শুরু করে সবকিছুতেই বিস্তর ব্যবধান?

উত্তর : হ্যাঁ, নারীদের ক্ষেত্রে ব্যবধানটা অনেক বেশি এবং দিন দিন সেই ব্যবধানটা লম্বা হচ্ছিল। মেয়েদের খেলার ক্ষেত্রে স্পন্সরাও এগিয়ে আসত না। তবে দিন বদলে গেছে, দক্ষিণ এশিয়া সেরা সাফ ট্রফি আমাদের চারপাশ বদলে দেবে। এটি শুধু ট্রফিই ছিল না, জাতীয় ইস্যুতে পরিণত হয়েছিল। যেখানে পুরো দেশ জয়ের আনন্দে ভাসছে। এক উৎসবেই আমরা থেমে থাকতে চাই না। যেতে হবে বহুদূর। আমার বিশ্বাস নারী ফুটবলে আরও উন্নতমানের প্রশিক্ষণ, বেশি বেশি ম্যাচ ও উপযুক্ত সুবিধা পেলেই পুরুষদের আগেই বাংলাদেশের নারীরা বিশ্বকাপ খেলবে। সেই সামর্থ্য যে আছে তা এখুনি ফুটবল প্রেমীরা কিছু আঁচ করতে পেরেছেন।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর