১৯ জানুয়ারি, ২০২৩ ০৮:৫৪

ডাবল সেঞ্চুরিতে গিলের ইতিহাস, ছাড়িয়ে গেলেন কোহলি-ধাওয়ানদের

অনলাইন ডেস্ক

ডাবল সেঞ্চুরিতে গিলের ইতিহাস, ছাড়িয়ে গেলেন কোহলি-ধাওয়ানদের

শুভমান গিল

হায়দরাবাদে বুধবার (১৮ জানুয়ারি) নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ১৪৯ বলে ২০৮ রানের ইনিংস খেলেছেন ভারতের ওপেনার শুভমান গিল। তার রাজসিক ব্যাটিংয়ে ভারত ৫০ ওভারে ৮ উইকেটে ৩৪৯ রান তুলে নেয়। পরে মাইকেল ব্রেসওয়েলের বীরোচিত ইনিংসে (৭৮ বলে ১৪০) জয়ের সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত ১২ রানে হার মানে কিউইরা।

পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি পেলেন গিল। মাইলফলক ছোঁয়ার সঙ্গে রেকর্ডের আরেকটি পাতায়ও নাম উঠে গেল গিলের। ওয়ানডের ইতিহাসে দ্বিশতক করা সর্বকনিষ্ঠ ক্রিকেটার এখন তিনি। ২৩ বছর ১৩২ দিন বয়সে কীর্তিটি গড়লেন ভারতের এই ব্যাটসম্যান। রেকর্ডটি ছিল তারই সতীর্থ ইশান কিষানের। গত ডিসেম্বরে বাংলাদেশ সফরে চট্টগ্রামে ২১০ রানের ইনিংস খেলেছিলেন কিষান ২৪ বছর ১৪৫ দিন বয়সে। 

এদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে গিলের ১৪৯ বলের ইনিংসটি সাজানো ৯ ছক্কা ও ১৯ চারে।এ নিয়ে দশম ডাবল সেঞ্চুরি দেখল ওয়ানডে ক্রিকেট। ইতিহাসের অষ্টম ব্যাটসম্যান হিসেবে এই ক্লাবে নাম লেখালেন গিল। তার মধ্যে ভারতেরই পাঁচ জন।

সর্বোচ্চ তিনটি দুইশ ছাড়ানো ইনিংস খেলেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ওয়ানডেতে সর্বোচ্চ ২৬৪ রানের ব্যক্তিগত ইনিংসের রেকর্ডও তার। গিলসহ একটি করে ডাবল সেঞ্চুরি আছে শচিন টেন্ডুলকার, বিরেন্দার শেবাগ, মার্টিন গাপটিল, ক্রিস গেইল, ফখর জামান ও কিষানের।

রাজিব গান্ধী স্টেডিয়ামে এদিন মুখোমুখি তৃতীয় বলে ফার্গুসনকে চার মেরে রানের খাতা খোলেন গিল। ৫২ বলে স্পর্শ করেন ফিফটি। পরে রানের গতি বাড়িয়ে সেঞ্চুরিতে পা রাখেন তিনি ৮৭ বলে। শতক পর্যন্ত ২ ছক্কার সঙ্গে চার মারেন ১৪টি। এই ইনিংসের পথে ওয়ানডেতে ভারতের হয়ে দ্রুততম এক হাজার রানের রেকর্ডও গড়েন গিল। ১৯ ইনিংসে মাইলফলকটি ছুঁয়ে ছাড়িয়ে যান তিনি বিরাট কোহলি ও শিখর ধাওয়ানকে। এই দুইজনেরই হাজার রান করতে লেগেছিল ২৪ ইনিংস।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর