৯ ফেব্রুয়ারি, ২০২৩ ২৩:৪৫

জাদেজার ঘূর্ণিতে প্রথম দিনেই অসহায় অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

জাদেজার ঘূর্ণিতে প্রথম দিনেই অসহায় অস্ট্রেলিয়া

দীর্ঘদিন চোটের কারণে ক্রিকেট থেকে দূরে থাকতে হয়েছিল। একের পর এক গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট মিস করতে হয়েছিল। তবে চোট সারিয়ে ফিরেই তুললেন পাঁচ উইকেট। আর এতেই প্রথম ইনিংসে ১৭৭ রানে গুটিয়ে গেছে অস্ট্রেলিয়া। আর লোকেশ রাহুলের উইকেট হারিয়ে দিন শেষে ভারত প্রথম ইনিংসে তুলেছে ৭৭ রান। নাগপুর টেস্টের নিয়ন্ত্রণ প্রথম দিনই নিয়ে নিয়েছে স্বাগতিকরা।

বৃহস্পতিবার প্রথম দিনের শুরুতে দাপট দেখান ভারতীয় পেসাররা। মাত্র ২ রানের মধ্যে অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে তুলে নেন দুই পেসার মোহম্মদ সিরাজ ও মোহম্মদ শামি। তার পরে জুটি বাঁধেন স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেন। মধ্যাহ্নভোজের বিরতির আগে অস্ট্রেলিয়াকে টানেন তারা। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত তাদের আউট করা যায়নি। কিন্তু বিরতির পরেই অস্ট্রেলিয়াকে জোড়া ধাক্কা দেয় ভারত। পর পর দুই বলে দুই উইকেট নেন রবীন্দ্র জাদেজা। তার স্পিনের ঘূর্ণিতে খেলায় ফেরে ভারত।

অফস্টাম্পের বাইরে কিছুটা মন্থর গতিতে করা বল মারতে গিয়ে মিস করেন লাবুশেন। বল ঘুরে চলে যায় উইকেট কিপারের হাতে। তখন ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছেন লাবুশেন। আর ফিরতে পারলেন না তিনি। ৪৯ রানের মাথায় স্টাম্প আউট হন। পরের বলেই আবার সফল হন জাদেজা। এবার তার শিকার বাঁ হাতি ম্যাট রেনশ। বলের লাইনই ধরতে পারেননি রেনশ। বল তার প্যাডে লাগলে আম্পায়ার আউট দেন। রেনশ রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। ৮৪ রানে চার উইকেট হারায় অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে ধসিয়ে দেন জাদেজা। অশ্বিন অনেক আগে থেকে বল করলেও সেভাবে সাফল্য পাচ্ছিলেন না। তাকে বরং অনেক সহজেই খেলে দিচ্ছিলেন অজি ব্যাটাররা। সেই সুযোগ এলো শেষ দিকে। অশ্বিনের সোজা বল রিভার্স সুইপ করতে গেলেন অ্যালেক্স ক্যারে। বল ব্যাটে লেগে সোজা স্টাম্পে। তার দু’ওভার পরে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে ফেরান অশ্বিন। স্লিপে দারুণ ক্যাচ নেন কোহলি। টড মারফি ফিরে যান জাদেজার বলে।

শেষ দিকে পিটার হ্যান্ডসকম্ব কিছুটা চেষ্টা করলেও বড় রান করতে পারেননি তিনি। তাকে ৩১ রানের মাথায় আউট করার সঙ্গেই এই ইনিংসে ৫ উইকেট হয় জাদেজার। অস্ট্রেলিয়ার শেষ উইকেট নেন অশ্বিন।

অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ১৭৭ রানে অলআউট করে দেওয়ার পরে ভারতের রান প্রথম ইনিংসে এক উইকেটে ৭৭। দিনের শেষ দিকে ২০ রান করে আউট হন রাহুল। রোহিত ৫৬ রান করে অপরাজিত রয়েছেন। অস্ট্রেলিয়ার থেকে ১০০ রান পিছিয়ে রয়েছে ভারত। কিন্তু ৯ উইকেট রয়েছে তাদের হাতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর