১২ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৪৪

পিচ 'কাণ্ডে' বিরক্ত রোহিত শর্মা

অনলাইন ডেস্ক

পিচ 'কাণ্ডে' বিরক্ত রোহিত শর্মা

রোহিত শর্মা

বোর্ডার-গাভাস্কার সিরিজ শুরুর আগে থেকেই এবার আলোচনায় ছিল পিচ। বিশেষ করে, নাগপুরের উইকেটের কিছু ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে তুমুল আলোচনার খোরাক জোগায় ম্যাচ শুরুর আগে। সেই উইকেটে অস্ট্রেলিয়াকে তিন দিনেই উড়িয়ে দেওয়ার পর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা বললেন, পিচ নিয়ে যতটা আলোচনা হয়, ততটা হয় না স্কিল নিয়ে। 

অস্ট্রেলিয়াকে হারাতে এবার দেশের মাঠে ভারত ভয়াবহ টার্নিং উইকেট বানাতে পারে বলে ধারণা করা হচ্ছিল সিরিজ শুরুর আগে থেকেই। নাগপুর টেস্ট শুরুর আগে কিছু ছবি ও ভিডিও ছড়িয়ে পড়ে যেখানে দেখা যায়, উইকেটের এক পাশে রোল করা হচ্ছে, আরেক পাশে নয়। এক পাশে পানি দেওয়া হলেও আরেক পাশ রাখা হচ্ছে শুষ্ক।  অস্ট্রেলিয়ার ব্যাটিং অর্ডারে বাঁহাতি ব্যাটসম্যানদের প্রাধান্য দেখে তাদের জন্য এই বিশেষ ব্যবস্থা বলে আলোচনা-সমালোচনা হতে থাকে। পিচ ‘ডক্টরিং’ করার অভিযোগও ওঠে অস্ট্রেলিয়ার কিছু সংবাদমাধ্যমে। খেলা শুরুর পর দেখা যায়, উইকেট যথেষ্টই টার্নিং ও স্পিন সহায়ত। তবে খুব ভয়ানক কিছু দেখা যায়নি। 

সেখানেই অবশ্য খাবি খায় অস্ট্রেলিয়ান ব্যাটিং। টেস্টের প্রথম দিনে অলআউট হয় তারা ১৭৭ রানে। সেই উইকেটেই প্রথম দিনে আগ্রাসী ব্যাটিংয়ে ফিফটি করে অপরাজিত থাকেন রোহিত। পরের দিন তিনি পূরণ করেন সেঞ্চুরি। পরে রবীন্দ্র জাদেজা, আকসার প্যাটেলদের দারুণ ব্যাটিংয়ে ভারত পৌঁছে যায় ৪০০ রানে।  দ্বিতীয় ইনিংসে আরও একবার মুখ থুবড়ে পড়ে অস্ট্রেলিয়ান ব্যাটিং। ৯১ রানে গুটিয়ে যায় তারা। ভারত ম্যাচ জিতে নেয় ইনিংস ও ১৩২ রানে। 

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ান ব্যাটিং গুঁড়িয়ে দেওয়া অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ম্যাচ শেষে বিসিসিআই টিভির আলোচনায় তুলে আনেন পিচের প্রসঙ্গ। অস্ট্রেলিয়াকে খানিকটা খোঁচা দিয়েই এই ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিতকে তিনি জিজ্ঞেস করেন উইকেটের ধরন নিয়ে। 

তিনি বলেন, পিচ নিয়ে আলোচনা তো সামাজিক মাধ্যমে ইদানিং দারুণ জনপ্রিয়, বিশেষ করে সফরকারী দলগুলির জন্য। যখন তোমরা ব্যাট করছিলে বা আমাদের অন্যরা, এমনকি ওরাও যখন ব্যাট করছিল, একটি বলও লাফিয়ে উঠে সিলি পয়েন্টে বা শর্ট লেগে যায়নি। তোমাদেরকে দেখে একদমই মনে হয়নি যে সমস্যা হচ্ছে। রহস্যটা কোথায়? এটা কি ভালো ব্যাটসম্যানশিপ নাকি আমরা ভিন্ন উইকেটে খেলেছি!

রোহিত শর্মার কণ্ঠে এতে যেমন বিরক্তি ও আক্ষেপ ফুটে উঠল, তেমনি তিনি বললেন নিজেদের সামর্থ্য ও মানসিকতার কথাও।  তিনি বলেন, একই উইকেট, যেমনটি আমি বলেছি। আমাদের ড্রেসিং রুমে আলোচনা সবসময়ই হয় নিজেদের সামর্থ্য নিয়ে এবং পিচে গিয়ে আমরা কী করতে পারি। পিচ নিয়ে কেন এত আলোচনা, এটা আমার বোধের বাইরে। দুঃখজনক যে, স্কিল নিয়ে এত আলোচনা হয় না। বোলারের স্কিল, ব্যাটারের স্কিল, লোকে এসব নিয়ে কথা বলে না।” 

রোহিত আরও বলেন, এটা দুঃখজনক। তবে সেসব নিয়ে আমাদের ভাবনাও নেই। আমরা যা করতে পারি, তা হলো মাঠে গিয়ে ভালো ক্রিকেট খেলা, গত কয়েক বছর ধরে আমরা এটাই করে আসছি এই ধরনের উইকেটে। কখনও কখনও তো মনে হয়, এখানকার চেয়ে দেশের বাইরে খেলাও সহজ। তবে যেটি বললাম, উইকেট যখন এরকম, তখন নিজেদের নিবেদন দেখাতে হবে, নিয়ন্ত্রণ নিতে হবে এবং প্রতিপক্ষকে চাপে ফেলতে হবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর