২৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০২:০৮

বর্ণবাদী মন্তব্যকারী ভক্তদেরকে আজীবন নিষিদ্ধের আহ্বান মোরাতার

অনলাইন ডেস্ক

বর্ণবাদী মন্তব্যকারী ভক্তদেরকে আজীবন নিষিদ্ধের আহ্বান মোরাতার

স্পেনের ফুটবলে স্টেডিয়ামে এসে মাঠের খেলোয়াড়দের বর্ণবাদী স্লোগান কিংবা গালি দিয়ে ফুটবলকে কলুষিত করছেন ভক্তরা। এসব ভক্তদেরকে আজীবন নিষিদ্ধ করার আহ্বান জানান অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার আলভারো মোরাতা।

শনিবার রিয়াল মাদ্রিদের মাঠে ডার্বি খেলবে অ্যাটলেটিকো। এই ম্যাচের আগে আলোচনায় আসছে ভক্তদের বর্ণবাদী কর্মকাণ্ড। কারণ অ্যাটলেটিকোর প্রতিপক্ষ দলের তারকা ভিনিসিউস জুনিয়র এই মৌসুমে স্টেডিয়ামের ভক্তদের কাছে একাধিকবার বর্ণবাদের শিকার হয়েছেন।

মোরাতা বলেছেন, ‘এটা অগ্রহণযোগ্য এবং ব্যাখ্যাতীত। ফুটবলে এটার জায়গা কখনো থাকা উচিত নয়। প্রথমবার স্টেডিয়ামে কেউ এসব করলে তাকে আজীবন নিষিদ্ধ করা উচিত, কারণ অনেক সময় লোকেরা তাদের বাচ্চাদের নিয়ে খেলা দেখতে যায়। আমি মনে করি এটাই তাদের নির্বাসিত করার কারণ হওয়া উচিত। খেলায় অনেক প্রতিদ্বন্দ্বিতা থাকে কিন্তু এটা ফুটবল।’

লা লিগা বুধবার ঘোষণা দিয়েছে, স্প্যানিশ ফুটবলে সাম্প্রতিক বর্ণবাদের ঘটনায় তিনটি অভিযোগ কোর্টে দায়ের করা হয়েছে। ব্রাজিলিয়ান ভিনিসিউস ও ভিয়ারিয়ালের নাইজেরিয়ান উইঙ্গার সামু চুকভুয়েজে সম্প্রতি বর্ণবাদী মন্তব্যের শিকার হয়েছেন। সব মিলিয়ে শুধু ভিনিসিউসকে উদ্দেশ্য করে বর্ণবাদী মন্তব্যের আটটি অভিযোগ তুলেছে তারা।

মোরাতা বলেন, ‘এগুলো (বর্ণবাদী স্লোগান ও গালি) শুধু ভিনিসিউসকে করা হচ্ছে না। সে লাইমলাইটে আছে বলেই সম্ভবত মনে হচ্ছে, শুধু সে এমন আচরণের শিকার। কিন্তু (অপমান) প্রতি রবিবার, প্রতি স্টেডিয়ামে হয়।’


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর