২৩ এপ্রিল, ২০২৩ ২৩:৩০

শচীন-কোহলির তুলনায় কী বললেন পন্টিং?

অনলাইন ডেস্ক

শচীন-কোহলির তুলনায় কী বললেন পন্টিং?

বিরাট কোহলি ও শচীন টেন্ডুলকার (ফাইল ছবি)

ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটার শচীন টেন্ডুলকারের জায়গায় পৌঁছতে বিরাট কোহলিকে এখনও অপেক্ষা করতে হবে বলে মনে করেন রিকি পন্টিং।

পন্টিং বলেন, “টেকনিকের দিক থেকে আমার দেখা সেরা ব্যাটার শচীন। অস্ট্রেলিয়ার হয়ে খেলার সময় ওর বিরুদ্ধে যে পরিকল্পনা করেই নামতাম তা ঠিক ধরে ফেলত শচীন। সেটার বিরুদ্ধে খেলার পথ বার করে ফেলত। সে ভারতের মাটিতে খেলা হোক বা অস্ট্রেলিয়ার মাটিতে।”

বিরাট না শচীন কে সেরা? পন্টিং বলেন, “এই তুলনা করা মুশকিল। প্রতিটা ক্রিকেটার নিজেদের মতো করে খেলে। কিন্তু আমি যে সময় খেলেছি এবং যাদের খেলা দেখেছি তার মধ্যে শচীনই সেরা। তবে দু'টো আলাদা যুগের ক্রিকেটারের মধ্যে তুলনা করাটা মুশকিল। সময়ের সঙ্গে ক্রিকেট পাল্টে গিয়েছে। শচীনের সময়ের সঙ্গে বিরাটের সময় অনেক আলাদা। নিয়ম পাল্টে গেছে অনেক। এখন ব্যাট করা অনেক সহজ। ব্যাটও এখন অনেক আধুনিক। দুই প্রান্ত থেকে নতুন বল এবং ফিল্ডার রাখার নিয়মে বদল তো আছেই।”

পন্টিংয়ের মতে পুরনো বলে রিভার্স সুইং খেলার মতো কঠিন কাজ করতে হয়েছে শচীনকে। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, “শচীন যে সময় এক দিনের ক্রিকেট খেলত, সেই সময় ৫০ ওভারের শেষের দিকে বল দেখাই যেত না। বল নরম হয়ে যেত। সেই বল খেলা অনেক কঠিন ছিল। এখনকার এক দিনের ক্রিকেটে এটা হয় না। বিরাট দুর্দান্ত ক্রিকেটার। সে বিষয়ে কোনও সন্দেহ নেই। ৭০-এর উপর শতরান রয়েছে। শচীনের ১০০টা শতরান আছে। বিরাটের ক্যারিয়ারের শেষ পর্যন্ত অপেক্ষা করা যাক। তা হলে আমার মনে হয় তুলনাটা অনেক বেশি ভালো ভাবে করা যাবে।”

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর