২৭ এপ্রিল, ২০২৩ ০৮:৫৯

জুভেন্টাসকে বিদায় করে ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার

অনলাইন ডেস্ক

জুভেন্টাসকে বিদায় করে ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টার

সংগৃহীত ছবি

ঘটনার ঘনঘটায় শেষ হয়েছিল প্রথম লেগ। দ্বিতীয় লেগ সেভাবে জমল না। দুই দলের খেলায় মরিয়া ভাব ফুটে উঠল না কোনো অর্ধেই। কিন্তু দরকারি গোল ঠিকই তুলে নিল ইন্টার মিলান। ইতালিয়ান কাপে রেকর্ড ১৪ বারের চ্যাম্পিয়নদ জুভেন্টাসকে হারিয়ে মুকুট ধরে রাখার পথে এগিয়ে গেল ফিলিপে ইনজাগির দল।

সান সিরোয় বুধবার (২৬ এপ্রিল) রাতে সেমি-ফাইনালে দ্বিতীয় লেগে ১-০ গোলে জিতেছে ইন্টার। দুই লেগ মিলিয়ে ২-১ গোলের অগ্রগামিতায় ফাইনালের মঞ্চে উঠল শিরোপাধারীরা। দুই দলের তিন লাল কার্ডের ঘটনাবহুল প্রথম লেগ শেষ হয়েছিল ১-১ সমতায়।

২০২১-২২ আসরের ফাইনালে নির্ধারিত সময়ের খেলা ২-২ সমতার পর অতিরিক্ত সময়ে ইন্টারের কাছে ৪-২ গোলে হেরেছিল জুভেন্টাস। ম্যাচের আগে দলটির কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি দিয়েছিলেন প্রতিশোধ নেওয়ার ঘোষণা। কিন্তু তার সেই বার্তা অনুদিত হয়নি মাঠের পারফরম্যান্সে।

প্রথমঅর্ধে বলের নিয়ন্ত্রণে দুই দলই প্রায় সমানে সমান। আক্রমণে কিছুটা এগিয়ে ছিল ইন্টার। পাঁচ শটের মাত্র দুইটি লক্ষে রেখে একটি গোলও তুলে নেয় তারা।  জুভেন্টাসের দুই শটের একটি ছিল লক্ষ্যে। পঞ্চদশ মিনিটে এগিয়ে যাওয়ার উচ্ছ্বাসে মেতে ওঠে ইন্টার। নিকোলো বারেল্লার থ্রু পাস ধরে বাঁ পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন ফেদেরিকো দিমারকো। ২১তম মিনিটে লাউতারো মার্তিনেসের নিচু শট পোস্ট ঘেঁষে বাইরে গেলে ব্যবধান দ্বিগুণ হয়নি। একটু পর আনহেল দি মারিয়ার হেড অল্পের জন্য পারেনি জুভেন্টাসকে সমতায় ফেরাতে। ৩৪তম মিনিটে ফিলিপ কস্তিচের জোরাল শট ঝাঁপিয়ে পড়ে আটকে ইন্টারের ত্রাতা গোলরক্ষক।

বিরতির পরও জুভেন্টাসের খেলায় গতি ফেরেনি। ইন্টার মনোযোগী হয় এগিয়ে থাকা গোল আগলে রাখতে। অবশ্য ৭৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণের ভালো সম্ভাবনা তৈরি করেছিল প্রতিযোগিতার আট বারের চ্যাম্পিয়নরা। হেনরিক মিখিতারিয়ানের গতিময় ভলি আটকান গোলরক্ষক, কিন্তু তাতে আটকায়নি ইন্টারের জয়োৎসব। 

অপর সেমিফাইনালের দ্বিতীয় লেগে বৃহস্পতিবার মুখোমুখি হবে ফিওরেন্তিনা ও ক্রিমোনেসে। প্রথম পর্বের ম্যাচ ২-০ গোলে জিতে সুবিধাজনক অবস্থানে আছে ফিওরেন্তিনা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর