১৮ জুন, ২০২৩ ০৮:৪৩

খাজার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার লড়াই

অনলাইন ডেস্ক

খাজার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার লড়াই

উসমান খাজার সেঞ্চুরিতেই বড় সংগ্রহের পথে হাঁটছে অস্ট্রেলিয়া। অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩৯৩ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হারিয়ে ৩১১ রান তুলেছে প্যাট কামিন্সের দল। সফরকারীরা পিছিয়ে আছে ৮২ রানে।

দ্বিতীয় দিনের শুরু থেকে বার্মিংহ্যামের আকাশে ছিল মেঘ। আবহাওয়া সুইং বোলিংয়ের উপযুক্ত ছিল। তাকে কাজে লাগান ইংল্যান্ডের পেসাররা। শুরু থেকেই গুড লেংথে বল করছিলেন স্টুয়ার্ট ব্রড, ওলি রবিনসন, জেমস অ্যান্ডারসনরা। ফলে অস্ট্রেলিয়ার দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা স্বচ্ছন্দে খেলতে পারছিলেন না।

অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দেন ব্রড। একাদশ ওভারের প্রথম বলেই দলীয় ২৯ রানে ওয়ার্নারকে বোল্ড করেন তিনি। ওয়ার্নার ২৭ বলে ৯ রানে সাজঘরে ফেরেন। পরের বলেই মার্নাশ লাবুশেনকে আউট করেন ব্রড। শূন্য রানে ফেরেন টেস্ট ক্রমতালিকায় বিশ্বের এই সেরা ব্যাটার।

দুই উইকেট পড়ার পরে খাজার সঙ্গে জুটি বাধেন স্টিভ স্মিথ। ধীরে ধীরে দলের রানকে এগিয়ে নিয়ে যেতে থাকেন তারা। প্রথম সেশনেই সাত বোলারকে ব্যবহার করেন অধিনায়ক বেন স্টোকস। মধ্যাহ্নভোজের বিরতির ঠিক আগেই স্মিথকে ফেরান স্টোকস। তার বল গুড লেংথে পড়ে ভেতরে দিকে ঢুকে স্মিথের প্যাডে গিয়ে লাগে। আম্পায়ার এলবিডব্লিউ দেন। স্মিথ রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। ৫৯ বল খেলে ১৬ রানে ফেরেন তিনি।

পরে অস্ট্রেলিয়াকে একাই টেনে নিয়ে যান খাজা। দুর্দান্ত ব্যাটিংয়ে ২ ছক্কা ও ১৪ চারে ১২৬ রানে অপরাজিত আছেন এই ওপেনার। ইংল্যান্ডের মাটিতে প্রথমবার তিন অঙ্কের উষ্ণ ছোঁয়া পেলেন তিনি।

উইকেটে তার সঙ্গী কিপার-ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি খেলছেন এক ছক্কা ও ৭ চারে ৫২ রানে। এছাড়া আগ্রাসী ব্যাটিংয়ে এক ছক্কা ও ৮ চারে ঠিক ৫০ রান করেন ট্রাভিস হেড।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর