২১ জুন, ২০২৩ ২২:২২

লাবুশেনের রাজত্ব শেষ, শীর্ষে ফিরলেন রুট

অনলাইন ডেস্ক

লাবুশেনের রাজত্ব শেষ, শীর্ষে ফিরলেন রুট

লাবুশেন-রুট

টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে মার্নাস লাবুশেনের ছয় মাসের রাজত্ব শেষ হয়ে গেল। এজবাস্টন টেস্টের দারুণ পারফরম্যান্সে শীর্ষে উঠলেন ইংল্যান্ডের জো রুট।

অ্যাশেজের প্রথম টেস্টে শেষ দিনের রুদ্ধশ্বাস লড়াইয়ে ২ উইকেটের নাটকীয় জয় পায় অস্ট্রেলিয়া। দল জিতলেও ব্যাট হাতে ভালো করতে পারেননি লাবুশেন। প্রথম ইনিংসে গোল্ডেন ডাক এর তেতো স্বাদ পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে করেন মাত্র ১৩।

আইসিসির বুধবার (২১ জুন) র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে দুই ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন লাবুশেন। গত ডিসেম্বর থেকে শীর্ষে ছিলেন তিনি। প্রথম ইনিংসে অপরাজিত ১১৮ রান করা রুট দ্বিতীয় ইনিংস করেন ৪৬। র‍্যাঙ্কিংয়ে এক লাফে তিনি এগিয়েছেন পাঁচ ধাপ।

অ্যাশেজ শুরুর আগে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ তিন ব্যাটসম্যানই ছিল অস্ট্রেলিয়ার। লাবুশেনের পরের দুটি স্থানে ছিলেন স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। পিছিয়েছেন এই দুজনও। দুই থেকে চার ধাপ পিছিয়ে ছয় নম্বরে নেমে গেছেন স্মিথ। এক ধাপ পিছিয়ে চারে আছেন হেড। এজবাস্টনে দুই ইনিংসে স্মিথ করেন ১৬ ও ৬ রান আর হেড ৫০ ও ১৬ রান।

এই সুযোগে দুই নম্বরে উঠে গেছেন গত মার্চ থেকে কোনো টেস্ট না খেলা কেন উইলিয়ামসন। আইপিএলে পাওয়া চোটে মাঠের বাইরে থাকা নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান এগিয়েছেন দুই ধাপ।

দুই ইনিংসে ১৪১ ও ৬৫ রান করে ম্যাচ সেরার পুরস্কার জেতা উসমান খাওয়াজা দুই ধাপ এগিয়ে সাত নম্বরে আছেন। তার ৮৩৬ রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা। পাঁচ ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন ইংল্যান্ডের হ্যারি ব্রুক।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে পাঁচে উঠেছেন ইংল্যান্ডের পেসার অলি রবিনসন। ম্যাচে তিনি ৯৮ রান দিয়ে নেন ৫ উইকেট। এজবাস্টনে ব্যাট হাতে অস্ট্রেলিয়ার শেষের নায়ক প্যাট কামিন্স বোলারদের তালিকায় তিন থেকে চারে নেমে গেছেন। তিনে উঠেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। এক ধাপ এগিয়ে ছয় নম্বরে উঠেছেন ন্যাথান লায়ন। অস্ট্রেলিয়ার এই অফ স্পিনার ম্যাচে নেন ৮ উইকেট।

প্রথম দুটি স্থানে আগের মতোই আছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।
অলরাউন্ডারদের তালিকায় চূড়ায় অবস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। 

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর