১২ জুলাই, ২০২৩ ০৭:৫০

শরিফুলের প্রত্যাবর্তনে হাথুরুসিংহের বিশেষ কাজ

অনলাইন ডেস্ক

শরিফুলের প্রত্যাবর্তনে হাথুরুসিংহের বিশেষ কাজ

আফগানিস্তানের বিরুদ্ধে এই ওয়ানডে সিরিজে টাইগার কোচ চন্ডিকা হাতুরাসিংহে যে বড় ধরনের ‘এক্সপেরিমেন্ট’ চালাবেন তা আগেই জানিয়েছিলেন! এক্সপেরিমেন্ট করলেনও। প্রথম দুই ম্যাচে হেরে কেবল সিরিজটা হাতছাড়া হয়ে গেল। তবে শেষ ম্যাচে দাপুটে এক বোলিং আক্রমণ বিভাগ পেল বাংলাদেশ। আর আগ্রাসি বোলিংয়ে এলো উড়ন্ত এক জয়।

আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে সিরিজে ব্যবধান কমাল বাংলাদেশ। স্বাগতিক বোলারদের ক্যারিশমাটিক বোলিংয়ে মাত্র ১২৬ রানেই অলআউট হয়ে যায় আফগানরা। লক্ষ্য তাড়া করতে নেমে ১৫৯ বল হাতে রেখেই জিতে যায় টাইগাররা।

তবে সিরিজে হারজিতের চেয়েও কোচের কাছে যেন বড় বিষয় ছিল বিশ্বকাপের জন্য দলে পরীক্ষানিরীক্ষা চালানো। বাংলাদেশ দলে আগের ম্যাচের তিন পেসারের কেউই ছিলেন না এ ম্যাচে। আগের ম্যাচের একাদশে খেলা পেসারদের সাইডলাইনে রেখে এ ম্যাচে সুযোগ দেওয়া হয়েছিল তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামকে। দুই পেসারই বাজিমাত করে দিয়েছেন। দুই পেসারই নিয়েছেন ৬ উইকেট। শরিফুলের একার শিকারই ৪টি। এই টাইগার পেসার ৯ ওভার বোলিং করে রান দিয়েছেন মাত্র ২১। এই পেসার গতকাল বোলিং করেছেন নিখুঁত লাইনলেন্থে। তার ৫৪টি ডেলিভারির মধ্যে মাত্র একবারই বল বাউন্ডারির বাইরে পাঠানোর সুযোগ পেয়েছে আফগানিস্তান।

সবমিলিয়ে ৯ ওভারে ২১ রান দিয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে হয়েছেন ম্যাচসেরাও।

২০২১ সালে অভিষেক হওয়া এই পেসার মাঝে বাদ পড়েছিলেন বাজে বোলিংয়ের কারণে। এরপর দলে ফিরলেও ছিলেন অনিয়মিত। সবশেষ খেলেন আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে। আফগানদের বিপক্ষে সুযোগ পান তৃতীয় ম্যাচে। এসেই যেন জ্বলে উঠলেন এই পেসার।

নিজের ফেরা নিয়ে জানান প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের সঙ্গে কাজ করেই পেয়েছেন আলোর দেখা, ‘হাথু স্যার (হাথুরুসিংহে) বিশেষভাবে আমাকে নিয়ে বাড়তি কাজ করেছেন। আমি যখন বাসায় ছিলাম, তখন তিনি বোলিংয়ের অনেক ড্রিলের ভিডিও দিয়েছিলেন। আমি ওভাবেই করছিলাম। অনুশীলনে কাজ করতে করতে আজকে ম্যাচে প্রয়োগ করেছি। কাজ হয়েছে, আলহামদুলিল্লাহ।’

‘ভাল লাগছে। কিছু করতে পারলে অবশ্যই সবার ভাল লাগে। আমাকে পুরো দল সাপোর্ট করছে তাই ভাল পারফর্ম্যান্স হয়েছে। বিশেষ করে মুশফিক ভাই। উনি আমাকে বারবার ই বলছে ভাল করতে হবে’-অনুভূতি প্রকাশ করতে গিয়ে এভাবে বলেছেন তিনি।

নিজের আগ্রাসী উদযাপন নিয়ে শরিফুলের ব্যাখ্যা, ‘জেদ ছিল না। আমি অনুশীলনে যেমন চেষ্টা করছিলাম ম্যাচেও তেমনি চেষ্টা করেছি। বডি ল্যাংগুয়েজটা চলে আসে। ড্রেসিং রুমে গিয়ে ভাবি যে এমন করা যাবে না। কিন্তু তবুও অটোম্যাটিক চলে আসে।’

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর