১৬ জুলাই, ২০২৩ ১১:৩২

উইম্বলডনের শিরোপা জিতে ইতিহাস গড়লেন ভন্দ্রোউসোভা

অনলাইন ডেস্ক

উইম্বলডনের শিরোপা জিতে ইতিহাস গড়লেন ভন্দ্রোউসোভা

সংগৃহীত ছবি

ম্যাচের দ্বিতীয় আর প্রতিপক্ষের প্রথম সার্ভ ব্রেক করে স্বপ্ন পূরণের সম্ভাবনা জাগালেন ওন্স জাবের। তবে এরপর মার্কেতা ভন্দ্রোউসোভা যেভাবে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ালেন, তা ছিলো দেখার মতো। অসাধারণ পারফরম্যান্সে প্রতিপক্ষের সব চ্যালেঞ্জ সামলে ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতলেন চেক রিপাবলিকের ভন্দ্রোউসোভা।

উইম্বলডনে সেন্টার কোর্টে শনিবার (১৫ জুলাই) নারী এককের ফাইনালে সরাসরি সেটে বাজিমাত করেছেন ভন্দ্রোউসোভা। প্রায় দেড় ঘণ্টা স্থায়ী ম্যাচটি জিতেছেন ৬-৪, ৬-৪ গেমে।

গ্রাস কোর্টের এই টুর্নামেন্টে এবারের আগে কখনও দ্বিতীয় রাউন্ডই পার হতে পারেননি র‍্যাঙ্কিংয়ের ৪২ নম্বর ভন্দ্রোউসোভা। সেখানে এবার একের পর এক চমক জাগিয়ে, স্বপ্নের পথচলায় টেনিসের উন্মুক্ত যুগে প্রথম অবাছাই খেলোয়াড় হিসেবে উইম্বলডনের নারী এককে ট্রফি উঁচিয়ে ধরলেন তিনি।

২৪ বছর বয়সী ভন্দ্রোউসোভা এর আগে একবারই গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছিলেন, ২০১৯ সালের ফরাসি ওপেনে। সেবারের ফাইনালে অ্যাশলি বার্টির বিপক্ষে কোনো প্রতিরোধই গড়তে পারেননি তিনি, হেরে যান সরাসরি সেটে। এবার তেমনই সরাসরি সেটে জিতেই মেতে উঠলেন শিরোপা উৎসবে।

গত বছর উইম্বলডন চলাকালীন ভন্দ্রোউসোভা ছিলেন লন্ডনেই ছিলেন, তবে কোর্টের বাইরে, কব্জিতে প্লাস্টার করা অবস্থায়। পরে ওই হাতে অস্ত্রোপচারের পর ছিটকে যান ছয় মাসের জন্য। সেই তিনিই এবার অবাছাই হিসেবে আসরের শুরু থেকে চ্যাম্পিয়ন হওয়ার পথে মোট পাঁচজন বাছাই খেলোয়াড়কে হারিয়ে দিয়েছেন। টুর্নামেন্ট শুরুর সময় কি তার কল্পনাতেও ছিল এমন কিছু?  ভন্দ্রোউসোভার কথাতেই তা পরিষ্কার হয়ে গেল। তিনি জানালেন- কী হচ্ছে, আমি বুঝতে পারছি না-অসাধারণ, অবিশ্বাস্য অনুভূতি।

অন্যদিকে, জাবের এদিন কোর্টে পা রেখেছিলেন প্রথম আরব খেলোয়াড় হিসেবে গ্র্যানড্ স্ল্যাম জয়ের এবং প্রথম আফ্রিকার নারী হিসেবে চার গ্র্যান্ড স্ল্যামের একটির ট্রফি উঁচিয়ে ধরার অনন্য কীর্তি গড়ার। কাগজে-কলমের হিসেবে সম্ভাবনার পাল্লাও ছিল র‌্যাঙ্কিংয়ের ৬ নম্বর জাবেরের দিকে হেলে। কিন্তু হলো না তার কিছুই।

গত বছর উইম্বলডনের মতো ইউএস ওপেনের ফাইনালেও উঠেছিলেন জাবের। তৃতীয়বার মেজরের ফাইনালে উঠেও ব্যর্থতা পেছনে ফেলতে পারলেন না ২৮ বছর বয়সী তিউনিসিয়ার এই খেলোয়াড়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর