২২ জুলাই, ২০২৩ ০৭:৪৯

মাইলফলকের ম্যাচে কোহলির অনন্য কীর্তি

অনলাইন ডেস্ক

মাইলফলকের ম্যাচে কোহলির অনন্য কীর্তি

আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে ৫০০তম ম্যাচ খেলতে নেমেছিলেন বিরাট কোহলি। সেই ম্যাচকে সেঞ্চুরি দিয়ে আরও ভালোভাবেই রাঙালেন সাবেক এই ভারতীয় অধিনায়ক। যা সাদা পোশাকে তার ২৯তম শতক। এর মাধ্যমে কোহলি কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের সমান সেঞ্চুরি করে তার পাশে বসেছেন। একইসঙ্গে ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডও এখন তার দখলে।

এর আগে সমান সংখ্যক ম্যাচ খেলতে নেমে ৭৫টি সেঞ্চুরি করেছিলেন সাবেক ভারতীয় মাস্টার ব্যাটার শচীন টেন্ডুলকার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এদিন কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৬তম সেঞ্চুরি করে শচীনকে ছাড়িয়ে যান। যে দশজন ক্রিকেটার তিন ফরম্যাট মিলিয়ে ৫০০ বা তারও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন, কোহলি ছাড়া আর কেউই এই মাইলস্টোন ম্যাচে শতরান করতে পারেননি।

এর আগে স্যার ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্টের ৮০ ইনিংসে ব্যাট করতে নেমে ২৯ সেঞ্চুরি করেছেন। কোহলি ১১১ টেস্টের ১৮৭ ইনিংসে ব্যাট করে করলেন ২৯তম শতক। এছাড়া বর্তমান ক্রিকেটারদের মধ্যে কোহলির চেয়ে বেশি টেস্ট সেঞ্চুরি আছে কেবল জো রুট ও স্টিভ স্মিথের। ফরম্যাটটিতে রুট এখন পর্যন্ত ৩০টি ও স্মিথ ৩২টি টেস্ট সেঞ্চুরি করেছেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন পোর্ট অব স্পেনে এ মাইলফলকের দেখা পেলেন ভারতের সাবেক অধিনায়ক। আগের দিন ৮৭ রানে অপরাজিত ছিলেন কোহলি। গতকাল দিনের সপ্তম ওভারে শ্যানন গ্যাব্রিয়েলের অফ স্টাম্পের বাইরের হাফ ভলিতে চার মেরে তিনি সেঞ্চুরি পূর্ণ করেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর