২৪ জুলাই, ২০২৩ ১৪:১৮

হারমানপ্রীতের ‘কঠোর শাস্তি’ চান ভারতের সাবেক ক্রিকেটাররাও

অনলাইন ডেস্ক

হারমানপ্রীতের ‘কঠোর শাস্তি’ চান ভারতের সাবেক ক্রিকেটাররাও

হারমানপ্রীত কৌর

মিরপুরে বাংলাদেশ নারী দলের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্তে ব্যাট দিয়ে স্টাম্পে আঘাত করেন ভারত নারী দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। ম্যাচ শেষেও আম্পায়ারিং নিয়ে নানারকম অপেশাদারিত্ব মন্তব্য করেন তিনি। বিতর্কিত সব মন্তব্য আর কাণ্ডে ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌরকে ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে দেওয়া হয়েছে ৩ ডিমেরিট পয়েন্ট।

তবে হারমানপ্রীত কৌরের আচরণ নিয়ে  শাস্তি হওয়ার পরও সমালোচনা থেমে নেই। হারমানপ্রীতের কঠোর শাস্তি চাইলেন ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী ক্রিকেটার মদন লাল। তিনি টুইটারে লিখেছেন, বাংলাদেশ মেয়েদের বিপক্ষে হারমানপ্রীতের আচরণ ছিল পীড়াদায়ক। সে খেলার চেয়ে বড় নয়। ভারতের ক্রিকেটের জন্য সে দুর্নাম বয়ে এনেছে। তার বিরুদ্ধে বিসিসিআইয়ের কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত। 

ভারতের সাবেক ক্রিকেটার আনজুম চোপড়াও সমালোচনা করেছেন হারমানপ্রীতের। হিন্দুস্তান টাইমসকে তিনি বলেন, রাগ কমে যাওয়ার পর সে যখন শান্ত হবে, আমি নিশ্চিত, অসন্তুষ্টি প্রকাশে যে তার আরও সচেতন হওয়া দরকার, সেটা নিজেই বুঝবে। অসন্তুষ্টি প্রকাশে কোনো ক্ষতি নেই। কিন্তু কীভাবে আর কখন করবে, সেটা দেখতে হবে। কথা বলার সময় শব্দচয়নে ওর আরও যত্নশীল হওয়া উচিত।

উল্লেখ্য, আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী- ম্যাচ রেফারি আখতার আহমেদ ভারতীয় অধিনায়ককে ৭৫ শতাংশ জরিমানা করেছেন। ৫০ শতাংশ ম্যাচে স্টাম্প ভাঙায় আর বাকি ২৫ শতাংশ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিষ্টাচারবহির্ভূত মন্তব্য করায়। তিনি লেভেল ১ ও ২ আচরণবিধি ভেঙেছেন। যার জন্য তার নামের পাশে ৩টি ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে। লেভেল ২ এর অপরাধের কারণে তাকে এই শাস্তি দেয়া হয়। এই সময়ের মধ্যে আর ১টি ডিমেরিট পয়েন্ট পেলেই তিনি একটি টেস্ট ম্যাচ অথবা দুটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ হবেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর