২১ আগস্ট, ২০২৩ ০৯:২২

বিশ্বকাপ জয়, ফাইনালে গোলের পরই বাবার মৃত্যুসংবাদ পেলেন স্পেন অধিনায়ক

অনলাইন ডেস্ক

বিশ্বকাপ জয়, ফাইনালে গোলের পরই বাবার মৃত্যুসংবাদ পেলেন স্পেন অধিনায়ক

স্পেনের অধিনায়ক ওলগা কারমোনা

নারী ফুটবলে ইতিহাস গড়ল ইউরোপের দেশ স্পেন। রবিবার অস্ট্রেলিয়ার সিডনিতে নারী বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে ১-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন হয়েছে স্প্যানিশরা। দেশটির নারী ফুটবল ইতিহাসে এই প্রথম শিরোপা জিতল তারা।

শুধু তাই নয়, বিশ্ব ফুটবল ইতিহাসে দ্বিতীয় দেশ হিসেবে স্পেনের নারী ও পুরুষ উভয় দল বিশ্বকাপের শিরোপা জিতল। এর আগে জার্মানির মেয়েরা ২০০৩ সালে ও ২০০৭ সালে দুইবার এই কীর্তি গড়েছিল।

ফাইনালে জয়সূচক একমাত্র গোলটি করেন স্পেনের অধিনায়ক ওলগা কারমোনা। শুধু ফাইনাল নয়, সেমিফাইনালেও শেষদিকে গোল করে তিনি স্পেনকে ফাইনালে তুলেছিলেন। সেই ম্যাচে সুইডেনকে তারা হারিয়েছিল ২-১ গোলে।

এদিকে, বিশ্বকাপ ফাইনাল জয়ের ঠিক পরই দুঃসংবাদ পেলেন ওলগা। বাবাকে হারালেন স্পেনের অধিনায়ক। বাবার মৃত্যুসংবাদ পেয়ে ভেঙে পড়েন তিনি। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ওলগা লেখেন, “জানতামই না আজ জীবনে কী ঘটতে চলেছে। সেটা না জেনেই ফাইনালে খেলতে নেমেছিলাম। জানি, আজ যে কীর্তি গড়লাম, তার পিছনে তুমিই শক্তি। জানি, উপর থেকে তুমি আমাকে এখন দেখছো। আমার জন্য গর্ব অনুভব করছো।”

স্পেন বিশ্বকাপ জেতার ঠিক পরেই স্প্যানিশ ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে প্রথম জানানো হয় এই খবর। তারা এক বিবৃতিতে বলে, “স্প্যানিশ ফুটবল ফেডারেশন অত্যন্ত দুঃখের সঙ্গে ওলগা কারমোনার বাবার মৃত্যুসংবাদ জানাচ্ছে। বিশ্বকাপ ফাইনাল শেষ হওয়ার পরই ওলগাকে এই দুঃসংবাদ জানানো হয়েছে।”

ম্যাচে ২৯ মিনিটের মাথায় গোল করেন ওলগা। বাঁ প্রান্তে বল পান স্পেনের অধিনায়ক। তিনি বক্সের মধ্যে ঢুকে বাঁ পায়ে মাটি ঘেঁষা শট নেন। ইংল্যান্ডের গোলরক্ষক ম্যারি আর্পস হাত লাগাতে পারেননি। দ্বিতীয় পোস্ট দিয়ে বল জালে জড়িয়ে যায়। একটিই গোল হয় পুরো ম্যাচে।

গোল করার পরই সাইডলাইনের দিকে ছুটে যান ওলগা। ছোটার সময় নিজের জার্সি তুলে ধরেন তিনি। নীচে আর একটি জার্সিতে স্পেনের ভাষায় লেখা ছিল ‘মের্চি’। বারবার আঙুল দিয়ে সেই বার্তার দিকেই দেখাচ্ছিলেন ওলগা।

‘মের্চি’র অর্থ ‘বাই’। এই বার্তার মাধ্যমে ওলগা কী বোঝাতে চেয়েছেন তা নিয়ে নানা রকমের কথা সামনে আসছে। কেউ বলছেন, কাতালান ভাষায় এই কথার মানে ‘ধন্যবাদ’। দলের পাশে থাকার জন্য সমর্থকদের ধন্যবাদ জানাতে চেয়েছেন তিনি। কেউ আবার বলছেন, নিজের ছোটবেলার স্কুল কলেজিয়ো মার্সেডেসকে ধন্যবাদ জানাতে চেয়েছেন ওলগা। আবার কারও মতে, বন্ধুর মায়ের উদ্দেশে বার্তা দিতে চেয়েছেন স্পেনের অধিনায়ক।

ম্যাচ শেষে ওলগা বলেন, “আমরা জানতাম যে ইংল্যান্ড খুব কঠিন একটা দল। তাই ওদের হারাতে আমাদের সেরা খেলাটা খেলতে হতো। সেটাই করেছি। প্রতিযোগিতার শুরু থেকেই ভাল খেলতে চেয়েছিলাম। কিন্তু বিশ্বকাপ জিতব সেটা ভাবতে পারিনি। আমি বাকরুদ্ধ। কী বলব বুঝতে পারছি না।” সূত্র: বিবিসি, ইএসপিএন, মিরর, ইউএস টুডে, ইউরো স্পোর্ট

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর