শিরোনাম
২৪ আগস্ট, ২০২৩ ১১:১১

সিদ্ধান্ত পরিবর্তন; বিগ ব্যাশ খেলবেন রশিদ খান

অনলাইন ডেস্ক

সিদ্ধান্ত পরিবর্তন; বিগ ব্যাশ খেলবেন রশিদ খান

রশিদ খান

আগের অবস্থান থেকে সরে এলেন রশিদ খান। বিগ ব্যাশ বর্জন করার কথা জোর দিয়ে ভাববেন বললেও শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার এই টুর্নামেন্টের আগামী আসরেও দেখা যাবে আফগান লেগ স্পিন তারকাকে।

এখনও অবশ্য কোনো পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি বা জানানো হয়নি কিছুই। ড্রাফটে থাকা বিদেশি ক্রিকেটারদের তালিকা আগামী সোমবারের আগে প্রকাশ করা হবে না। তবে লিগ সূত্রের বরাত দিয়ে এএপি জানিয়েছে, রশিদ এই টুর্নামেন্টে খেলবেন বলে নিশ্চিত করেছেন।  

রশিদের বিগ ব্যাশ না খেলার ভাবনা ছিল অস্ট্রেলিয়ার একটি সিদ্ধান্তের প্রতিবাদে। গত মার্চে সাদা বলের সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় যাওয়ার কথা ছিল আফগানিস্তান দলের। কিন্তু তালেবান সরকার আফগান নারীদের উচ্চশিক্ষা নিষিদ্ধ করার পর ‘মানবাধিকার লঙ্ঘনের’ অভিযোগে আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল করে দেয় অস্ট্রেলিয়া। তবে ক্রিকেটে রাজনীতিকে সম্পৃক্ত করার সেই সিদ্ধান্ত ভালো লাগেনি রশিদের। তিনি সরাসরিই তখন বলেছিলেন, তিনিও কঠোর সিদ্ধান্তের কথা ভাববেন।

রশিদ খান জানান, এটা জেনে আমি সত্যিই হতাশ যে অস্ট্রেলিয়া আমাদের সঙ্গে সিরিজ থেকে সরে দাঁড়িয়েছে। দেশকে প্রতিনিধিত্ব করায় দারুণ গর্ব খুঁজে নেই আমি এবং বিশ্ব আঙিনায় আমরা অনেক অগ্রগতি করেছি। এই পথচলায় বড় ধাক্কা ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্ত। আফগানিস্তানের বিপক্ষে খেলাটা যদি অস্ট্রেলিয়ার জন্য এতটা অস্বস্তিকর হয়, তাহলে বিগ ব্যাশে আমার উপস্থিতি দিয়ে তা আরও অস্বস্তিময় করে তুলতে চাই না। এজন্য এই টুর্নামেন্টে নিজের ভবিষ্যৎ নিয়ে আমি জোর দিয়ে ভাবব।

ক্রিকেট অস্ট্রেলিয়া পরে জানিয়েছিল, সিরিজ বাতিল করার সিদ্ধান্তে তারা পরিষ্কার এবং অটল। তবে আফগান ক্রিকেটারদের বিগ ব্যাশে বরাবরের মতোই স্বাগত জানিয়ে রেখেছিল তারা। কিন্তু রশিদের হুমকির পর মুজিব উর রহমান, নুর আহমাদ, ইজহারুলহাক নাভিদসহ সব আফগান ক্রিকেটারের বিগ ব্যাশে খেলা ছিল অনেকটাই অনিশ্চিত। এখন সবাই ড্রাফটে থাকছেন বলে আশা করা হচ্ছে।

ড্রাফটে রশিদকে তার পুরোনো দল অ্যাডিলেইড স্ট্রাইকার্স ধরে রাখবে বলেই ধারণা করা হচ্ছে। গত বিগ ব্যাশে এই দলের হয়ে ৮ ম্যাচ খেলে পরে এসএ টোয়েন্টিতে খেলতে চলে গিয়েছিলেন তিনি। এবার এই লেগ স্পিনারকে প্রথম ৭ ম্যাচে পাবে অ্যাডিলেইড স্ট্রাইকার্স। ২৪ বছর বয়সী তারকা এরপর চলে যাবেন এসএ টোয়েন্টিতে।

শেষ পর্যন্ত রশিদকে পাওয়া ক্রিকেট অস্ট্রেলিয়া ও বিগ ব্যাশের জন্য বড় স্বস্তির। এমনিতেই পারিশ্রমিকের সীমাবদ্ধতা থাকায় ও নতুন নতুন লিগের আবির্ভাবে বিগ ব্যাশে বিদেশি তারকাদের পদচারণা কমছে নিয়মিতই। রশিদকে না পেলে তা হতো আরও বড় ধাক্কা। বিগ ব্যাশের সব আসর মিলিয়ে সফলতম বিদেশি বোলার রশিদ। এখানে ৬৯ ম্যাচ খেলে ৯৮ উইকেট তার। এই টুর্নামেন্টে ৫০ উইকেটও নেই আর কোনো বিদেশি বোলারের।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর