২৬ আগস্ট, ২০২৩ ০৬:৩৭

রদ্রিগোর পেনাল্টি মিসের পর বেলিংহ্যামের গোলে জিতল রিয়াল

অনলাইন ডেস্ক

রদ্রিগোর পেনাল্টি মিসের পর বেলিংহ্যামের গোলে জিতল রিয়াল

সংগৃহীত ছবি

পেনাল্টিতে রদ্রিগোর ব্যর্থতার পর মনে হচ্ছিল থামতে যাচ্ছে রিয়াল মাদ্রিদের জয়রথ। কিন্তু দলের খুব প্রয়োজনের সময় ফের এগিয়ে এলেন জুড বেলিংহ্যাম। অভিষেকের পর থেকে ইউরোপের সফলতম দলটিতে দুর্দান্ত সময় কাটানো ইংলিশ মিডফিল্ডার গড়ে দিলেন ব্যবধান। তার নৈপুণ্যে সেল্তা ভিগোকে হারাল কার্লো আনচেলত্তির দল। 

লা লিগার ম্যাচে শুক্রবার (২৫ আগস্ট) দিবাগত রাতে ১-০ গোলে জিতেছে রিয়াল। তিন ম্যাচে এটি তাদের তৃতীয় জয়, সেল্তার দ্বিতীয় হার। ঘরের মাঠে দারুণ শুরু করা সেল্তা তৃতীয় মিনিটেই রিয়ালের জালে বল পাঠায়। তবে গোল মেলেনি, ভিএআর মনিটরে রিপ্লে দেখে ফাউলের বাঁশি বাজার রেফারি। কর্নারের সময় অভিষিক্ত গোলরক্ষক কেপা আরিসাবালাগাকে ফাউল করেছিলেন স্বাগতিক ফরোয়ার্ড ইয়োর্গেন লারসেন। 

ষষ্ঠ মিনিটে ফেদে ভালভেরদের বুলেট গতির শট ঠিকমতো ফেরাতে পারেননি সেল্তা গোলরক্ষক ইভান ভিয়ার। বল ছুটে গিয়েছিল গ্লাভস থেকে। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেননি রিয়ালের কেউ। ছুটে গিয়ে দ্বিতীয় চেষ্টায় গ্লাভসে নেন ভিয়ার। ম্যাচের শুরুর দিকেই চোটের জন্য অস্বস্তির ইশারা দেন ভিনিসিউস জুনিয়র। এরপরও চালিয়ে যাওয়ার চেষ্টা করেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। কিন্তু বেশিক্ষণ পারেননি, অষ্টাদশ মিনিটে তার জায়গায় মাঠে নামেন হোসেলু। 

গতিময় ভিনিসিউস মাঠ ছাড়ার পর নিজেদের গুছিয়ে নিতে একটু সময় নেয় রিয়াল। সেই সুযোগে আক্রমণাত্মক ফুটবল খেলে সেল্তা। ২৪তম মিনিটে তারা এগিয়েও যেতে পারত। স্প্যানিশ ডিফেন্ডার অস্কার মিনগেসার শট আন্টোনিও রুডিগারের পায়ে লেগে দিক পাল্টে বাইরে চলে যায়। ৩২তম মিনিটে আরেকটি দারুণ সুযোগ হাতছাড়া করেন মিনগেসা। দূরের পোস্টে চমৎকার ক্রস পেয়েও খুব কাছে থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি বার্সেলোনার সাবেক এই ডিফেন্ডার।  ৪৩তম মিনিটে জালে বল পাঠান হোসেলু। কিন্তু এস্পানিওল থেকে ধারে রিয়ালে ফেরা এই স্প্যানিশ ফরোয়ার্ড অফসাইডে থাকায় মেলেনি গোল। দুই মিনিট পর সুযোগ হাতছাড়া করেন জোনাথান বাম্বা। সেল্তার এই মিডফিল্ডারের শট বেরিয়ে যায় দূরের পোস্ট ঘেঁষে। 

আক্রমণ-পাল্টা আক্রমণে দ্বিতীয়ার্ধের শুরু থেকে দারুণ জমে ওঠে ম্যাচ। আসতে থাকে একের পর এক সুযোগ। ৬২তম মিনিটে সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন ভালেভেরদে। খুব কাছ থেকে বিস্ময়করভাবে বাইরে মারেন উরুগুয়ের এই মিডফিল্ডার। দুই মিনিট পর লারসেনের শট যায় ক্রসবারের উপর দিয়ে। ৬৮তম মিনিটে রদ্রিগোর স্পট কিক ঠেকিয়ে দেন ভিয়ার। এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে সেল্তা ভিগোর গোলরক্ষকের ফাউল করাতেই মৌসুমে নিজেদের প্রথম পেনাল্টি পেয়েছিল রিয়াল। পরের মিনিটে এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। কিন্তু পেনাল্টি স্পটের কাছ থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি ইয়াগো আসপাস। দূরের পোস্টে থাকা লারসেনও পারেননি পা ছোঁয়াতে।  

এরপর বেলিংহ্যাম ভাঙেন ‘ডেডলক।’ ৮১তম মিনিটে টনি ক্রুসের কর্নারে হোসেলুর হেডে বল পেয়ে খুব কাছ থেকে হেডে জাল খুঁজে নেন তিনি।  স্পেনের সফলতম দলটির হয়ে এটি বেলিংহ্যামের চতুর্থ গোল। টানা তিন ম্যাচে গোল পেলেন তিনি। বাকি সময়ে সমতা ফেরানোর তেমন একটা সুযোগ তৈরি করতে পারেনি সেল্তা। রেয়ালও পারেনি ব্যবধান বাড়িয়ে নিতে। টানা তৃতীয় জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। ৬ পয়েন্ট নিয়ে পরের দুটি স্থানে রায়ো ভাইয়েকানো ও ভালেন্সিয়া।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর