৬ সেপ্টেম্বর, ২০২৩ ১১:২৭

ইন্ডিয়া নয়, ভারত লেখার দাবি শেবাগের

অনলাইন ডেস্ক

ইন্ডিয়া নয়, ভারত লেখার দাবি শেবাগের

বীরেন্দর শেবাগ। ফাইল ছবি

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে এক অদ্ভুত দাবি জানালেন দেশটির সাবেক ক্রিকেটার বীরেন্দর শেবাগ। আসন্ন ওয়ানডে বিশ্বকাপ থেকে রোহিত শর্মা-বিরাট কোহলিদের জার্সিতে যেন ‘টিম ইন্ডিয়া’ নয়, ‘ভারত’ লেখা থাকে। 

ভারতীয় ক্রিকেট বোর্ড সচিব জয় শাহের কাছে এমনই দাবি জানিয়েছেন তিনি।

টুইটারে শেবাগ লিখেছেন, আমি সবসময় একটাই কথা মনে করি যে ভারতীয় ক্রিকেট দলের নাম এমন হওয়া উচিত, যা আমাদের হৃদয়কে গর্বিত করে। আমরা ভারতীয় এবং ইন্ডিয়া নামটা ইংরেজরা দিয়েছিল। সেকারণে এই টিম ইন্ডিয়া নামটা এখনই বদলে ফেলা উচিত।

এই টুইটে শেবাগ জয় শাহকে ট্যাগ করে দাবি করেছেন, আসন্ন একদিনের ক্রিকেট বিশ্বকাপে রোহিতদের বুকের উপর ‘ভারত’ নামটা যেন লেখা থাকে।

মঙ্গলবার সকাল থেকেই একটি খবর সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে বলা হচ্ছে, দেশের আনুষ্ঠানিক নাম বদলে খুব শিগগিরই ভারত করে দেওয়া হবে। এই খবরের পরিপ্রেক্ষিতেই শেবাগ এই টুইট করেছেন। এমনকি, ইংরেজিতেও দেশের নাম ‘ভারত’-ই লেখা হবে। নেপালের বিরুদ্ধে ম্যাচের সময়ও INDIA vs NEPAL-এর পরিবর্তে BHARAT vs NEPAL হ্যাশট্যাগ ব্যবহার করেছিলেন।

এ প্রসঙ্গে শেবাগ নেদারল্যান্ডসের উদাহরণ টেনে টুইট করেছেন। তিনি লিখেছেন, ১৯৯৬ সালের ক্রিকেট বিশ্বকাপে নেদারল্যান্ডস দল হল্যান্ড নামেই খেলতে এসেছিল। কিন্তু ২০০৩ সালে তারা নেদারল্যান্ডস নামে খেলেছিল। আজও তাদের সেই নামেই ডাকা হয়। বার্মাও নিজেদের নাম বদল করে মিয়ানমার রেখেছে। বিশ্বে এমন বহু দেশ রয়েছেন যারা নিজেদের আসল নামটাই শেষ পর্যন্ত বেছে নিয়েছে। ভারতেরও সেই পথেই হাঁটা উচিত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর