২৩ সেপ্টেম্বর, ২০২৩ ১২:০৬

র‌্যাঙ্কিংয়ে ভারতের ঐতিহাসিক মাইলফলক

অনলাইন ডেস্ক

র‌্যাঙ্কিংয়ে ভারতের ঐতিহাসিক মাইলফলক

ফাইল ছবি

অস্ট্রেলিয়াকে পাঁচ উইকেটে হারানোর সঙ্গে সঙ্গেই ওয়ানডে ক্রিকেটে ক্রমতালিকায় এক নম্বরে উঠে গেছে ভারত। টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে আগেই এক নম্বর দল ছিল তারা। শুক্রবার জেতার পর সব ধরনের ক্রিকেটেই এক নম্বরে উঠে ঐতিহাসিক মাইলফলক অর্জন করল ভারত।

ক্রিকেটে এর আগে একটি মাত্র দল এই নজির গড়তে পেরেছিল। ২০১২ সালে সব ধরনের ক্রিকেটে এক নম্বর হয়েছিল দক্ষিণ আফ্রিকা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ খেলছে ভারত। এর মধ্যে মোহালিতে প্রথম ম্যাচ জিতে নিয়েছে তারা। ব্যাটে, বলে দাপট দেখিয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়াবিহীন ভারত। এই বছরই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হয়েছিল এই দুই দল। সেখানে ভারতকে হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু টেস্টের ক্রমতালিকায় এক নম্বর দলের জায়গা ধরে রেখেছে ভারত। টি-টোয়েন্টি ক্রিকেটেও ধারাবাহিকতা দেখিয়েছে তারা।

এশিয়া কাপের ফাইনালে জিতে ক্রমতালিকায় দু’নম্বরে উঠে এসেছিল ভারত। শুক্রবার পাকিস্তানকে (১১৫) সরিয়ে এক নম্বর দল হলো তারা। ১১৬ পয়েন্ট রয়েছে ভারতের। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়া। তারা রয়েছে ১১১ পয়েন্টে।

বিশ্বকাপে এক নম্বর দল হিসেবে খেলার সুযোগ রয়েছে ভারতের কাছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ জিততে পারলে এক নম্বর দল হিসেবে থেকে যাবে ভারত। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে এক নম্বর হওয়ার সুযোগ ছিল। ভারতকে যদি ৩-০ ব্যবধানে হারিয়ে দিত অস্ট্রেলিয়া, তাহলে প্যাট কামিন্সদের দল শীর্ষ স্থান পেয়ে যেত। কিন্তু অস্ট্রেলিয়া যদি পরের দু’টি ম্যাচ জিতে যায় তাহলে পাকিস্তান একদিনের ক্রিকেটে এক নম্বর হয়ে যাবে। অর্থাৎ এক নম্বর দল থাকতে আর একটি ম্যাচ ভারতকে জিততেই হবে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর