৩১ অক্টোবর, ২০২৩ ১০:০৪

চুমু কাণ্ড; তিন বছর নিষিদ্ধ রুবিয়ালেস

অনলাইন ডেস্ক

চুমু কাণ্ড; তিন বছর নিষিদ্ধ রুবিয়ালেস

লুইস রুবিয়ালেস

এবার বড় শাস্তি পেলেন লুইস রুবিয়ালেস। নারী বিশ্বকাপের ফাইনালের পর স্পেন জাতীয় দলের এক খেলোয়াড়কে ‘জোর করে’ চুমু খাওয়ায় স্প্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের এই সাবেক প্রেসিডেন্টকে তিন বছরের জন্য নিষিদ্ধ করল ফিফা।

সোমবার এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, শৃঙ্খলাভঙ্গের অপরাধে আগামী তিন বছর ফুটবলের সঙ্গে সম্পৃক্ত কোনো বিষয়ের সঙ্গেই আর জড়াতে পারবেন না রুবিয়ালেস। তার বিরুদ্ধে ফিফার ডিসিপ্লিনারি কোডের ১৩ নম্বর ধারা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। তবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে ১০ দিনের মধ্যে আপিল করতে পারলেন রুবিয়ালেস।

স্পেনের বিশ্বকাপজয়ী দলের সদস্য জেনিফার এরমোসোর ঠোঁটে চুমু দিয়ে বিতর্কের জন্ম দেন রুবিয়ালেস। পরবর্তীতে বিষয়টির জন্য ক্ষমাও চান তিনি। তার দাবি, ঘটনাটি আকস্মিকভাবে ঘটে গেছে। তবে এতে খুব বেশি লাভ হয়নি। এরমোসোও পরে জানান, ওই চুমু অনিচ্ছাকৃত বা মুহূর্তের উত্তেজনায় ছিল না; 'উদ্দেশ্যমূলকভাবে' এই কাজ করেছেন রুবিয়ালেস।  

চুমু-কাণ্ডের জন্য রুবিয়ালেসকে তিন মাসের সাময়িক নিষেধাজ্ঞা দেয় ফিফা। তদন্ত শেষে এবার আনুষ্ঠানিক সিদ্ধান্ত এলো। এরমোসোও আইনি পদক্ষেপ নিয়েছেন। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা দেয় উয়েফাও। এমনকি জাতীয় দলের নারী ফুটবলাররা তিনি দায়িত্বে থাকলে খেলবেন না বলেও জানিয়ে দেন। এই ঘটনা এমনকি স্পেনের বিশ্বকাপ জয়কেও ছাপিয়ে যাচ্ছিল।  

নিজ দেশে ব্যাপক সমালোচনার মুখে পড়ে গত সেপ্টেম্বরে সরেই দাঁড়ান রুবিয়ালেস। শুধু স্প্যানিশ ফুটবল ফেডারেশন নয়, তিনি পদত্যাগ করেছেন উয়েফার নির্বাহী কমিটি থেকেও।  


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর