শিরোনাম
৬ জানুয়ারি, ২০২৪ ০৮:০৯

ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে অস্ট্রেলিয়া

২০২৪ সালের শুরুতেই পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া। আর তাতে ভারতকে হটিয়ে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে উঠে এসেছে অজিরা।

তবে র‍্যাংকিংয়ে এই উত্থান শুধু পাকিস্তানের বিপক্ষে সিরিজ জেতার কারণেই নয়, গত বছর ভারতকে লন্ডনের মাটিতে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ঘরে তুলেছিল কামিন্সবাহিনী। সেই থেকেই র‍্যাংকিংয়ের শীর্ষস্থান নিয়ে ভারতের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলছিল তাদের।  

ভারতের জন্যও গত বছর টেস্টে বেশ ভালোই কেটেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারলেও পুরো বছর ধারাবাহিক পারফরম্যান্সের কারণে তারা শীর্ষে থেকে বছর শেষ করেছিল। শুধু টেস্ট নয়, বড় কোনো শিরোপা না জিতলেও বছর শেষে সব ফরম্যাটেই শীর্ষে ছিল তারা।  

কিন্তু ভারত এতদিন শীর্ষে থাকলেও ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলেছে অস্ট্রেলিয়া। দুই দলের রেটিং পয়েন্টও ছিল সমান ১১৮ করে। তবে পয়েন্টে ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ছিল ভারত। কিন্তু সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ ১-১ ড্র করে পিছিয়ে পড়ে রোহিতবাহিনী।

অন্যদিকে গত বছরের শেষদিকে ওয়ানডে বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়া বছর শেষে পাকিস্তানকে দুই টেস্ট হারিয়ে এগিয়ে যায়। এরপর নতুন বছরের শুরুতে আরও এক জয় মিলিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় তারা। তবে তাদের রেটিং পয়েন্ট এখনও সেই ১১৮-ই আছে। কিন্তু ভারতের রেটিং পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১৭-তে। তার মানে মাত্র এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে আছে অজিরা।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর