শিরোনাম
৮ জানুয়ারি, ২০২৪ ০৮:৪৭

প্রোটিয়াদের দল দেখে কেন অবাক হয়েছেন ডি ভিলিয়ার্স?

অনলাইন ডেস্ক

প্রোটিয়াদের দল দেখে কেন অবাক হয়েছেন ডি ভিলিয়ার্স?

এবি ডি ভিলিয়ার্স (ফাইল ছবি)

নিউজিল্যান্ড সফরে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকার ১৪ জনের দলে ৭ জন ক্রিকেটারই এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেননি। এতো বেশি অনভিজ্ঞ ক্রিকেটদের নিয়ে গঠিত দল দেখে অবাক হয়েছেন সাবেক প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

দক্ষিণ আফ্রিকা আগামী মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলবে। সে টেস্ট সিরিজের জন্য যাদের দলে নেয়া হয়েছে, তাদের অনেককেই ডি ভিলিয়ার্স-ও চেনেন না বলে জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকার ফ্র্যাঞ্চাইজি লিগ এসএ২০-কে প্রাধান্য দেয়ায় বোর্ডের সমালোচনা করেছে অনেকেই।

যদিও পরবর্তীতে নিউজিল্যান্ডে এমন দল পাঠানোর কারণ-ও ব্যাখ্যা করেছে বোর্ড। তবে ফ্র্যাঞ্চাইজি লিগকে প্রাধান্য দিয়েই টেস্ট সিরিজ থেকে সরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা দলের নিয়মিত ক্রিকেটাররা। তাদের এমন সিদ্ধান্তে এবার মুখ খুলেছেন ডি ভিলিয়ার্স।

সাবেক প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘এটি (নিউজিল্যান্ড সফরের দক্ষিণ আফ্রিকা দল) ক্রিকেট দুনিয়ায় অনেক আশ্চর্যজনক পরিস্থিতি সৃষ্টি করেছে এবং প্রমাণ করেছে যে টেস্ট ক্রিকেট চাপে আছে। যার ফলে এমনকি ওয়ানডে ক্রিকেটও টি-টোয়েন্টি ক্রিকেটের দিকে চলে যাচ্ছে। ক্রিকেটার, বোর্ড এবং কোচেরা সেই দিকেই নজর দেবেন যেখানে টাকা বেশি। ফলে তাদের পরিবারের সাথে তাদের ভবিষ্যতের কথা চিন্তা করায় আপনারা তাদেরকে দোষারোপ করতে পারবেন না।’

এদিকে নিজের ইউটিউব চ্যানেলে ডি ভিলিয়ার্স দক্ষিণ আফ্রিকা ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্ট নিয়েও কথা বলেন। সেখানে তিনি পেসারদের রাজত্ব করা সেই পিচ দেখে তিনিও ভড়কে গিয়েছেন।

ডি ভিলিয়ার্স বলেন, ‘আমার মতে এটি অনেক অবাক করার মত উইকেট ছিল। উইকেটে প্রথম দিন থেকেই (বলের) লাফালাফির ব্যাপারটি আমার মনে আছে। প্রথম দিনে যদি আপনি প্রথম সেশনটা পার করে দিতে পারেন তাহলে (ব্যাট করা) আপনার জন্য সহজতর হবে। যদি দেখেন যে ক্রিকেটাররা বসে না থেকে তাদের মন মত শট খেলছে তাহলে মনে করবেন তারা ঠিক আছে। আমার মনে আছে বেন স্টোকস সেখানে ডাবল সেঞ্চুরি করেছিল। আমারও সেখানে কয়েকটি সেঞ্চুরি আছে।’

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর