১৬ জানুয়ারি, ২০২৪ ০৬:৩৭

বর্সসেরা গোলরক্ষক ব্রাজিলের এদেরসন

অনলাইন ডেস্ক

বর্সসেরা গোলরক্ষক ব্রাজিলের এদেরসন

ফাইল ছবি

ম্যানচেস্টার সিটির সাফল্যে ভরপুর অবিশ্বাস্য একটি মৌসুম কাটানোর পেছনে গ্লাভস হাতে অনেক অবদান রাখার সবচেয়ে বড় স্বীকৃতি পেলেন এদেরসন। মরক্কোর ইয়াসিন বোনো ও বেলজিয়ামের থিবো কোর্তোয়াকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা পুরুষ গোলরক্ষকের পুরস্কার জিতলেন ব্রাজিলের ৩১ বছর বয়সী এই ফুটবলার। 

লন্ডনে সোমবার (১৫ জানুয়ারি) রাতে ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে বিজয়ী হিসেবে এদেরসনের নাম ঘোষণা করা হয়। ২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ অগাস্ট পর্যন্ত সময়ের পারফরম্যান্স বিবেচনায় পুরস্কারটি পেলেন তিনি। 

সেরা নির্বাচনে প্রাথমিকভাবে পাঁচ জনকে বেছে নিয়েছিল ফিফার বিশেষজ্ঞ প্যানেল। আর এদের মধ্যে থেকে ফিফা ওয়েবসাইটে জাতীয় দলের কোচ, অধিনায়ক, ফুটবল সাংবাদিক ও সমর্থকদের দেওয়া ভোটের ভিত্তিতে সংক্ষিপ্ত তিন জনের তালিকা ডিসেম্বরে প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

গত মৌসুমে ম্যানচেস্টার সিটির ঐতিহাসিক ট্রেবল জয়ের নায়কদের একজন এদেরসন। ১০ বছরের মধ্যে সিটির ষষ্ঠবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ে দারুণ অবদান রাখেন তিনি। নগরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে সিটির সপ্তম এফএ কাপ জয়ের মিশনেও ছিলেন উজ্জ্বল।

পরে তিনি ভাসেন চ্যাম্পিয়ন্স লিগ জয়ের আনন্দে। ইন্টার মিলানের বিপক্ষে ফাইনালে দারুণ সব সেভে সিটির ত্রাতা ছিলেন এদেরসন। ম্যাচের একেবারে শেষ দিকে রোমেলু লুকাকুর খুব কাছ থেকে নেওয়া শট এবং পরে রবিন গোসেন্সের হেড ফিরিয়ে দলকে জয়ের পথে রাখেন তিনি। শেষ পর্যন্ত ১-০ গোলে জিতে উৎসবে মাতে সিটি।

মৌসুমজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে এরই মধ্যে আইএফএফএইচএস বিশ্বের সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন এদেরসন। এবার পেলেন আরও বড় স্বীকৃতি।

মেয়েদের ফুটবলের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন ম্যানচেস্টার ইউনাউটেডের ম্যারি ইয়ার্পস। এ বছরের ফিফপ্রো নারী বর্ষসেরা একাদশেও আছেন ইংল্যান্ডের ৩০ বছর বয়সী এই ফুটবলার।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর