শিরোনাম
২ মে, ২০২৪ ০৮:৪৪

হৃদরোগে বাধ্য হয়ে ২৩ বছর বয়সে ক্রিকেটকে বিদায়

অনলাইন ডেস্ক

হৃদরোগে বাধ্য হয়ে ২৩ বছর বয়সে ক্রিকেটকে বিদায়

বেন ওয়েলস

বছর তিনেক আগে পেশাদার ক্রিকেটে পথচলা শুরু বেন ওয়েলসের। দুর্ভাগ্যজনকভাবে, ক্যারিয়ারের শুরুতেই শেষ গেল ক্রিকেট ঘিরে তার সব স্বপ্ন। বিরল এক হৃদরোগে বাধ্য হয়ে ২৩ বছর বয়সে ক্রিকেটকে বিদায় বলে দিলেন গ্লস্টারশায়ারের এই কিপার-ব্যাটসম্যান। 

২০২১ সালে লিস্ট ‘এ’ ক্রিকেট দিয়ে পেশাদার ক্রিকেটে পা রাখেন ওয়েলস। ক্যারিয়ারে সবশেষ ম্যাচটিও খেলেন তিনি এই সংস্করণেই। গত অগাস্টে ডারহামের বিপক্ষে ওয়ানডে কাপের ওই ম্যাচে ৪টি ছক্কা ও ১৬টি চারে ৭৬ বলে ১০৮ রানের অপরাজিত ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

সব মিলিয়ে ১৫টি লিস্ট ‘এ’ ম্যাচে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে রান করেছেন তিনি ৩৩৯। একমাত্র প্রথম শ্রেণির ম্যাচে তার রান ৪০। আর ৯ টি-টোয়েন্টিতে ১৩৫ রান করেছেন ওয়েলস।

শারীরিক অসুস্থতার কথা ও অবসরের সিদ্ধান্তটি বুধবার (০১ মে) গ্লস্টারশায়ারের ওয়েবসাইটে একটি খোলা চিঠি লিখে জানিয়েছেন ওয়েলস।

গ্লস্টারশায়ারের প্রাক-মৌসুম মেডিকেল টেস্টের সময় তার এই সমস্যা ধরা পড়ে। জানতে পারেন, কঠিন কোনো অনুশীলন করতে পারবেন না তিনি। ফলে তার ক্যারিয়ারের ইতি টানা ছাড়া আর কোনো বিকল্প নেই। খেলার মাঠ ছেড়ে স্বাভাবিক জীবনযাপন করতে তার শরীরে কার্ডিয়াক ডিফিব্রিলেটর (হৃদস্পন্দন নিয়ন্ত্রণের একটি যন্ত্র) লাগাতে হবে।

তিনি জানান, “এমন কিছু লিখতে হবে আমি কখনই ভাবিনি…এই রোগ নির্ণয় সম্ভবত আমার জীবন বাঁচিয়েছে। আশা করি, সময়ের সঙ্গে সঙ্গে আগামীতে ভালো কিছু দেখব। আমি চিকিৎসকদের কাছে কৃতজ্ঞ, যারা যত তাড়াতাড়ি সম্ভব বিষয়টি ধরতে পেরেছেন।”

হৃদপিণ্ডের এই রোগে আক্রান্ত হয়ে ২০১৬ সালে ২৬ বছর বয়সে ক্রিকেটকে বিদায় বলতে হয়েছিল ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান জেমস টেইলরকে। ২০১১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা এই ক্রিকেটার ৭ টেস্ট, ২৭ ওয়ানডে খেলেছিলেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর