২ মে, ২০২৪ ১১:১৪

পাকিস্তানের বিপক্ষে সিরিজে ফিরছেন আর্চার

অনলাইন ডেস্ক

পাকিস্তানের বিপক্ষে সিরিজে ফিরছেন আর্চার

ফাইল ছবি

বারবার চোটের আঘাত আর কয়েক দফার অস্ত্রোপচারে গত কয়েক বছরে খুব বেশি সময় ক্রিকেট মাঠে দেখা যায়নি জফ্রা আর্চারকে। দীর্ঘদিন বাইরে থাকার পর আরও একবার জাতীয় দলের জার্সিতে মাঠে নামার খুব কাছে এই ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ধরে রাখার অভিযানের জন্য তারকা পেসারকে নিয়েই দল ঘোষণা করেছে ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আগামী জুনে অনুষ্ঠেয় আসরের জন্য মঙ্গলবার ১৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ সময় ১ মে। তবে ২৫ মে পর্যন্ত দলে পরিবর্তন আনা যাবে কোনো কারণ দেখানো ছাড়াই।

কনুইয়ের চোট লম্বা সময় ধরে ভোগাচ্ছিল আর্চারকে। এই কারণে দুই বছর জাতীয় দলের বাইরে ছিলেন তিনি। খেলতে পারেননি ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ। কয়েক দফায় অস্ত্রোপচারের পর গত বছরের জানুয়ারিতে মাঠে ফেরেন তিনি। কয়েকটি ম্যাচ খেলার পর গত মে মাসে আবারও মাথাচাড়া দেয় পুরোনো সমস্যা।

এরপর থেকে আর প্রতিযোগিতামূলক ক্রিকেটে খেলেননি আর্চার। গত মাসে কাউন্টি দল সাসেক্সের সঙ্গে ক্যাম্প করেন ভারতে। সেখানে বোলিংও করেন ডানহাতি এই পেসার। সবকিছু পরিকল্পনামতো এগোলে, মে মাসেই তাকে দেখা যাবে জাতীয় দলের জার্সি গায়ে। বিশ্বকাপের জন্য ঘোষিত এই দলই খেলবে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। চার ম্যাচের সিরিজটি শুরু হবে আগামী ২২ মে, হেডিংলিতে।

ইংল্যান্ড দলে ফিরেছেন আরেক পেসার ক্রিস জর্ডান। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার ক্রিস ওকসের জায়গা হয়নি দলে। দলে অনুপস্থিত বড় নামগুলোর মধ্যে অন্যতম টেস্ট অধিনায়ক ও গত বছরের ওয়ানডে বিশ্বকাপ খেলা বেন স্টোকস। ২০২২ আসরের ফাইনালে অপরাজিত ৫২ রান করে দলের শিরোপা জয়ে তিনি রেখেছিলেন বড় অবদান। অবশ্য হাঁটুর অস্ত্রোপচারের পর পুরোপুরি সেরে ওঠার জন্য নিজে থেকেই আসছে বিশ্বকাপ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন স্টোকস। 

জস বাটলারের নেতৃত্বাধীন এই দলে আরও আছেন অভিষেকের অপেক্ষায় থাকা বাঁহাতি স্পিনার টর্ম হার্টলি। ১৫ সদস্যের দলের অধিনায়ক বাটলারসহ মোট আট জন বর্তমানে খেলছেন আইপিএলে। পাকিস্তানের বিপক্ষে সিরিজ শুরুর আগেই ফিরবেন তারা।

২০২২ সালে অস্ট্রেলিয়ার মাটিতে এই সংস্করণে প্রথম বিশ্বকাপ জয়ের স্বাদ পায় ইংল্যান্ড। মুকুট ধরে রাখার লক্ষ্যে আগামী ৪ জুন স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের প্রাথমিক দল: জস বাটলার (অধিনায়ক), মইন আলি, জফ্রা আর্চার, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, আদিল রশিদ, ফিল সল্ট, রিস টপলি, মার্ক উড


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর